শনিবার ২০ এপ্রিল ২০২৪, বৈশাখ ৬ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানের একটি মাদরাসায় বোমা বিস্ফোরনে নিহত অন্তত ১৬ জন

 আপডেট: ১৯:৪৮, ৩০ নভেম্বর ২০২২

আফগানিস্তানের একটি মাদরাসায় বোমা বিস্ফোরনে নিহত অন্তত ১৬ জন

আফগানিস্তানের উত্তরাঞ্চলে একটি মাদরাসায় ভয়াবহ ভাবে বোমা বিস্ফোরণে ১০ শিশুসহ অন্তত ১৬ জন নিহত হয়েছে। জানা যায় এ ঘটনায় আহত হয়েছে আরো ২৪ জন।

সামানগান প্রাদেশিক সরকারের মুখপাত্র এমদাদুল্লাহ মুহাজির ও তালেবানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকোর বরাত দিয়ে সংবাদমাধ্যম আল-জাজিরা এসব তথ্য নিশ্চিত করেছে।

এদিকে এমদাদুল্লাহ মুহাজির জানান, আজ বুধবার স্থানীয় সময় দুপুর পৌনে ১টার দিকে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিতি জাহদিয়া মাদরাসায় বিস্ফোরণ ঘটে। এর পেছনে কারা জড়িত, তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। তাছাড়া এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে জড়িতদের শনাক্ত করতে তদন্ত শুরু হয়েছে।
 
তালেবানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল নাফি তাকো বলেন, আমাদের গোয়েন্দা ও নিরাপত্তা বাহিনী বিস্ফোরণের মূল হোতাদের শনাক্ত করতে কাজ করছে। এটি অবশ্যই ক্ষমার অযোগ্য অপরাধ। অপরাধীদের খুঁজে বের করে বিচারের আওতায় আনা হবে।

এদিকে স্থানীয় এক চিকিৎসক জানান, বিস্ফোরণে হতাহতদের বেশিরভাগই শিশু ও সাধারণ মানুষ।

অন্যথায়, আফগানিস্তানের ক্ষমতা দখলের পর থেকে যুদ্ধ-বিধ্বস্ত দেশের সুরক্ষার দিকে মনোনিবেশ করেছে তারা। তবে গত কয়েক মাসে মসজিদসহ বিভিন্ন প্রতিষ্ঠান লক্ষ্য করে কয়েকটি হামলা হয়েছে। আর এসব হামলার মধ্যে কয়েকটির দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

 

মন্তব্য করুন: