বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, চৈত্র ১৪ ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ব্রেকিং

জাপানে কোলেস্টেরল কমানোর ওষুধ খেয়ে দু’জনের মৃত্যু, হাসপাতালে ১০০ ঈদের ছুটির আগে সব সেক্টরের শ্রমিকদের বেতন-বোনাস দেয়ার সিদ্ধান্ত নোয়াখালীতে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু বাস্তুচ্যুতদের আশ্রয়কেন্দ্রে ইসরায়েলী হামলায় নিহত ১২ মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস সবচেয়ে বেশি বিকৃত করা হয়েছে শিক্ষা ব্যবস্থার মাধ্যমে : শিক্ষামন্ত্রী ইসরায়েলের ট্যাংক গাজার নাসের হাসপাতাল ঘিরে রেখেছে গাজায় হতাহতের সংখ্যা অনেক বেশি: ইসরায়েলী প্রতিরক্ষা মন্ত্রীকে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী প্রধানমন্ত্রীর গাড়ীবহরে হামলা মামলার সাজাপ্রাপ্ত আসামি ইয়াছিন যশোরে গ্রেফতার গাজার দক্ষিণাঞ্চলে ব্যাপক বোমাবর্ষণ; হতাহত অনেক

আন্তর্জাতিক

ইস্তাম্বুলে কোরআন প্রকল্পের উদ্বোধন

 প্রকাশিত: ২১:০২, ২৭ নভেম্বর ২০২২

ইস্তাম্বুলে কোরআন প্রকল্পের উদ্বোধন

পবিত্র কোরআনের অনুলিপির নতুন প্রকল্প উদ্বোধন হয়েছে। শনিবার (২৬ নভেম্বর) তুরস্কের ইস্তাম্বুলে কোরআনের ১০ কিরাআত ও ২০ রিওয়াতসহ ‘আল-উম্মাহ মাসহাব’ নামের এ প্রকল্প উদ্বোধন হয়। তুরস্ক ভিত্তিক সামাজিক প্রতিষ্ঠান আল-নুর সংস্থা তা বাস্তবায়নের উদ্যোগ নেয়। এর তত্ত্বাবধানে রয়েছেন আল-আজহার বিশ্ববিদ্যালয়ের কোরআন মাসহাফ বিভাগের প্রধান মিসরীয় কারিদের শায়খ আহমদ ইসা আল-মায়াসরাবি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শায়খ উমর আবদুল কাফি ও মুহাম্মদ আল-হাসান ওয়ালুদ দাদু আল-শানকিতিসহ আরো অনেকে।

আল-নুর সংস্থার প্রধান উসামা আওনি বলেন, ১০ কিরাআত ও ২০ রিওয়াতসহ পুরো কোরআন সংকলন করতে এ প্রকল্প শুরু হয়েছে। এর মাধ্যমে মুসলিম বিশ্বের উপযোগী করে একটি মাসহাফ তৈরি করা হবে। এতে আধুনিক প্রযুক্তির সাহায্যে সব তিলাওয়াতের অডিও ও লিখিত স্ক্রিপের সমন্বয় থাকবে। যথা সময়ে প্রকল্প সম্পন্ন করতে বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়।

তুরস্কে মাসহাফের পুনর্নিরীক্ষণ বিষয়ক কমিটির প্রধান উসমান শাহিন জানান, এই প্রকল্পের সবচেয়ে আকর্ষণীয় বিষয় হলো সব রিওয়াতের অডিও শোনা যাবে। তুরস্কে পবিত্র কোরআনের এ মাসহাফটি মুদ্রিত হবে। কোরআনের অনুলিপি তৈরি ও মুদ্রণে সারাবিশ্বের কেন্দ্রস্থল হিসেবে তুরস্কের দীর্ঘ ঐতিহ্য রয়েছে।

তুরস্কে কোরআন চর্চার ইতিহাস তুলে ধরে তিনি আরো বলেন, ‘তুরস্কে ৫০ হাজারের বেশি হিফজ কেন্দ্র রয়েছে। যেখানে পাঁচ লাখের বেশি হিফজ শিক্ষার্থী পড়ছেন। প্রতি বছর প্রায় ১০ হাজার লোক হিফজ করেন। তুরস্কের ধর্ম বিষয়ক অধিদপ্তরের আওতায় ২০টি কেন্দ্রে ‘উলুমুল কোরআন’ পড়ানো হয়। তা ছাড়া দেশটিতে বিভিন্ন লিপিতে ৩০টির বেশি মুদ্রণকেন্দ্র রয়েছে।

মন্তব্য করুন: