মঙ্গলবার ২৪ মে ২০২২, জ্যৈষ্ঠ ১০ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

রাজধানী কিয়েভ পুনর্দখলের দাবি ইউক্রেনের

 প্রকাশিত: ০৯:১৪, ৪ এপ্রিল ২০২২

রাজধানী  কিয়েভ পুনর্দখলের দাবি ইউক্রেনের

ইউক্রেন ফের রাজধানী কিয়েভ ও এর আশপাশের এলাকাগুলো পুনরায় দখলে নেয়ার দাবি করেছে। রাশিয়া কিয়েভের চারপাশ থেকে সেনা প্রত্যাহার করে দেশটির দক্ষিণ ও পূর্বাঞ্চলের দিকে শক্তি গড়ে তোলার চেষ্টা করছে বলে কিয়েভ জানিয়েছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা ওকেকসি আরেস্তোভিচ বলেন, চলতি সপ্তাহে ওই এলাকা থেকে রুশ বাহিনী প্রত্যাহার করার পর থেকে ৩০টিরও বেশি শহর ও গ্রাম পুনরুদ্ধার করেছেন তাদের সেনারা।

রাশিয়ার বিভিন্ন সূত্র জানিয়েছে, শান্তি আলোচনার অংশ হিসেবে এসব এলাকা থেকে সেনা প্রত্যাহার করেছে মস্কো। তবে ইউক্রেন ও তার মিত্ররা বলছে, কিয়েভের কাছে ব্যাপক ক্ষয়ক্ষতির পর রাশিয়া তাদের মনোযোগ পূর্ব ইউক্রেনে সরিয়ে নিতে বাধ্য হয়েছে।

এ বিষয়ে ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার ফেসবুকে লিখেছেন, ‘পুরো কিয়েভ অঞ্চল হানাদারদের হাত থেকে মুক্ত হয়েছে।’ তবে রাশিয়া এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি।

তবে, রুশ সেনারা সরে গেলেও উদ্বেগ কমছে না ইউক্রেনের। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে লিখেছেন, ভিন্ন একটি পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন রাশিয়ার সেনারা।

মন্তব্য করুন: