বুধবার ২৪ এপ্রিল ২০২৪, বৈশাখ ১১ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

করোনায় শনাক্ত বেড়ে ২২৪১, মৃত্যু নেই 

 প্রকাশিত: ১৮:০০, ২৯ জুন ২০২২

করোনায় শনাক্ত বেড়ে ২২৪১, মৃত্যু নেই 

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। গত দুদিন রোজ ২৪ ঘণ্টায় ২ হাজারের বেশি শনাক্ত ছিল। এবার শেষ দুদিনকে ছাড়িয়ে গেল শনাক্ত। গত ২৪ ঘণ্টায় দেশে ২২৪১ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। তবে এই সময়ে কোভিড-১৯ এ কারো মৃত্যু হয়নি। 

আজ স্বাস্থ্য অধিদপ্তর তাদের নিয়মিত জানিয়েছে, মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৪ হাজারের বেশি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ২২৪১ জনের শরীরে সংক্রমণ ধরা পড়েছে। 

মঙ্গলবার ২ হাজার ৮৭ জন রোগী শনাক্ত হয়েছিল। সোমবার ধরা পড়েছিল ২ হাজার ১০১ জন রোগী। গেল ১৮ ফেব্রুয়ারির পর এতো বেশি রোগী শনাক্ত হলো শেষ ২৪ ঘণ্টায়। সেদিন ২৫৮৪ জন রোগী শনাক্ত হয়েছিল। 

নতুনদের নিয়ে দেশে করোনায় এ যাবৎ শনাক্ত মোট রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৭১ হাজার ৬০২। গেল ২৪ ঘণ্টায় করোনায় কারো মৃত্যু না হওয়ায় এই ভাইরাসে দেশে মৃত্যুর সংখ্যা আগের মতো ২৯ হাজার ১৪৫ জন আছে।

গত একদিনে নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৫ দশমিক ২৩ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৫ দশমিক ৪৭ শতাংশ। 

গত ২৪ ঘণ্টায় ১৫২ জন কোভিড রোগী সুস্থ হয়ে উঠেছেন। এ নিয়ে ১৯ লাখ ৭ হাজার ২১৯ জন সেরে উঠলেন।

বাংলাদেশে করোনা বেশ কমে গিয়েছিল। গত মে মাসের প্রথম সপ্তাহে একদিনে শনাক্তের সংখ্যা ছিল ৪ জন। এভাবে রোজ ৫০ এর নিচে থাকতো নতুন রোগীর সংখ্যা। টানা একমাস প্রথম দফায় কোনো মৃত্যু ছিল না কোভিঢ-১৯ এ। এরপর আবার টানা ২০ দিন ছিল মৃত্যুহীন। 

কিন্তু ১১ সপ্তাহ পর প্রথমে গত ১২ জুন রোজকার রোগী ১০০ ছাড়ায়। এরপর এর ১৫ দিনের মাথায় গতকাল সোমবার তা ২ হাজার ছাড়িয়ে যায়। এবং এখন রোজ ২/৩ জন করে মারা যাওয়ার খবরও আসছে। যদিও শেষ ২৪ ঘণ্টা ছিল মৃত্যুহীন। কিন্তু শনাক্তের সংখ্যা বাড়ছেই। 

বিশেষজ্ঞরা মনে করছেন, এর মাধ্যমে বাংলাদেশ করোনা মহামারীর চতুর্থ ঢেউয়ে ঢুকেছে। 

দেশে সংক্রমণ আশঙ্কাজনকভাবে বাড়তে থাকায় সরকার মাস্ক পরার বাধ্যবাধকতা ফের জারি করেছে। স্বাস্থ্যবীধি ও সামাজিক দুরত্ব মেনে চলার নির্দেশনাও দেওয়া হয়েছে। মসজিদে জামাতে নামাজ আদায় করার ক্ষেত্রেও বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। 

মন্তব্য করুন: