বুধবার ২৪ এপ্রিল ২০২৪, বৈশাখ ১১ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

টানা দ্বিতীয় দিন শনাক্ত ২ হাজারের বেশী, ৩ জনের মৃত্যু

 আপডেট: ১৮:৩৪, ২৮ জুন ২০২২

টানা দ্বিতীয় দিন শনাক্ত ২ হাজারের বেশী, ৩ জনের মৃত্যু

দেশে টানা দ্বিতীয় দিন ২৪ ঘণ্টায় ২ হাজারের বেশি করে করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেল। এ থেকে বোঝা যাচ্ছে কোভিড-১৯ দেশে আবার কতোটা ঊর্ধমূখী হয়ে উঠছে। এই ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত আরো ৩ জন মারা গেছেন। 

আজ মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তর তাদের নিয়মিত বিজ্ঞপ্তিতে জানায়, গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৮৭ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ২ হাজার ১০১ জন।  

নতুনদের নিয়ে দেশে মোট করোনায় শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হলো ১৯ লাখ ৬৯ হাজার ২৬১ জন। 

আর গত একদিনে মৃত ৩ জনকে নিয়ে করোনা মহামারীতে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৯ হাজার ১৪৫ জন।

বাংলাদেশে করোনা বেশ কমে গিয়েছিল। গত মে মাসের প্রথম সপ্তাহে একদিনে শনাক্তের সংখ্যা ছিল ৪ জন। এভাবে রোজ ৫০ এর নিচে থাকতো নতুন রোগীর সংখ্যা। টানা একমাস প্রথম দফায় কোনো মৃত্যু ছিল না কোভিঢ-১৯ এ। এরপর আবার টানা ২০ দিন ছিল মৃত্যুহীন। 

কিন্তু ১১ সপ্তাহ পর প্রথমে গত ১২ জুন রোজকার রোগী ১০০ ছাড়ায়। এরপর এর ১৫ দিনের মাথায় গতকাল সোমবার তা ২ হাজার ছাড়িয়ে যায়। এবং এখন রোজ ২/৩ জন করে মারা যাওয়ার খবরও আসছে। 

বিশেষজ্ঞরা মনে করছেন, এর মাধ্যমে বাংলাদেশ করোনা মহামারীর চতুর্থ ঢেউয়ে ঢুকেছে। 

গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৪৮৯টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ২০৮৭ জনের শরীরে সংক্রমণ ধরা পড়ে। নমুনা পরীক্ষা অনুসারে শনাক্তের হার দাঁড়ায় ১৫ দশমিক ৪৭ শতাংশ। আগের দিন এই শনাক্তের হার ছিল ১৫ দশমিক ২০ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২০০ জন। এ নিয়ে মোট ১৯ লাখ ৭ হাজার ৬৭ জন সেরে উঠলেন। 

গত এক দিনে শনাক্ত নতুন রোগীর ১৭৯৫ জন ঢাকা মহানগর ও জেলার বাসিন্দা। এছাড়া রংপুর ছাড়া বাকি বিভাগগুলোর ৪০টি জেলায় রোগী ধরা পড়েছে।

মন্তব্য করুন: