শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, বৈশাখ ৬ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

করোনায় টানা এক মাস মৃত্যুহীন বাংলাদেশ

 প্রকাশিত: ১৮:০২, ২০ মে ২০২২

করোনায় টানা এক মাস মৃত্যুহীন বাংলাদেশ

গেল ২৯ দিনের মতো গত ২৪ ঘণ্টাতেও বাংলাদেশের কোথাও থেকে করোনাভাইরাসে মৃত্যুর খবর আসেনি। সুতরাং, টানা ৩০ দিন বা এক মাস করোনায় মৃত্যুহীন রইল দেশ। গত একদিনে দেশে নতুন করে করোনায় শনাক্ত হয়েছেন আরো ৫০ জন। 

গত ২০ এপ্রিল সবশেষ করোনায় দেশে কারো মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। সেদিন মারা গিয়েছিলেন একজন। এর পর থেকে স্বস্তিতে আছে বাংলাদেশ। এক মাস হয়ে গেল কারো মৃত্যু হয়নি ভাইরাসটিতে। ২০২০ সালের ১৮ মার্চ প্রথম দেশে কেউ করোনায় মারা গিয়েছিলেন। 

আজ শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর তাদের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে মোট ৬ হাজার ৩১৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৫০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের ৪৫ জনই ঢাকা জেলার বাসিন্দা।

এদিন নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়ায় শূন্য দশমিক ৭৯ শতাংশ। আগের দিন ৩৫ জন শনাক্ত হয়েছিল শনাক্তের হার ছিল শূন্য দশমিক ৬০ শতাংশ।

নতুন ৫০ রোগীকে নিয়ে বাংলাদেশে এখন অব্দি মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১৯ লাখ ৫৩ হাজার ১৮৮। গত ৩০ দিনে কেউ মারা না যাওয়ায় মৃত্যুর মোট সংখ্যা আগের মত ২৯ হাজার ১২৭ জন রয়েছে।

এর মধ্যে গত একদিনে সুস্থ হয়ে উঠেছেন ২২১ জন। তাদের নিয়ে মোট ১৯ লাখ ৫৭৫ জন করোনা থেকে সেরে উঠলেন।

সরকারি হিসাবে দেশে এখন মোট রোগীর সংখ্যা ২৩ হাজার ৪৮৬ জন।

গত এক দিনে শনাক্ত রোগীদের মধ্যে ৪৫ জন ঢাকা মহানগর ও জেলার। বাকিদের মধ্যে রাজশাহীর ২ জন, নওগাঁর ১ জন, জয়পুরহাটের ১ জন এবং সিলেটের ১ জন শনাক্ত হয়েছেন।

এখন পর্যন্ত বিশ্বে ৫২ কোটি ৫৮ লাখ ৬৪ হাজার ৩৬৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এই ভাইরাসে মৃত্যু হয়েছে ৬২ লাখ ৯৭ হাজার ৫৩ জনের। এটি থেকে সুস্থ হয়েছেন ৪৯ কোটি ৫৫ লাখ ৭৬ হাজার ৪২৪ জন।  

মন্তব্য করুন: