বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, চৈত্র ১৪ ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

শুরু হচ্ছে ৫ সপ্তাহ ব্যাপী ইসলামী ভূগােল ও মানচিত্র প্রশিক্ষণ কোর্স

 আপডেট: ১৭:৫৪, ৮ নভেম্বর ২০২২

শুরু হচ্ছে ৫ সপ্তাহ ব্যাপী ইসলামী ভূগােল ও মানচিত্র প্রশিক্ষণ কোর্স

আওয়ার ইসলাম ডেস্ক: জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়া যাত্রাবাড়ী মাদরাসায় শুরু হচ্ছে ৫ সপ্তাহ ব্যাপী ইসলামী ভূগােল ও মানচিত্র প্রশিক্ষণ কোর্স।

আগামী ৬ ডিসেম্বর ২০২২ থেকে ১৩ জানুয়ারি ২০২৩ প্রতি শুক্রবার একটি করে ক্লাস সকাল ৯.০০ থেকে ১২.০০ পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ইসলামী ভূগােল ওমানচিত্র প্রশিক্ষণ কোর্সে প্রশিক্ষণ দিবেন, জামেয়া ইসলামিয়া দারুল উলূম মাদানিয়ায় (যাত্রাবাড়ী বড় মাদরাসায়) সিনিয়র মুহাদ্দিস ও তাফসীর বিভাগের মুশরিফ প্রসিদ্ধ লেখক ও গবেষক আলেম, মাওলানা মুহাম্মাদ হেমায়েত উদ্দীন।

ইসলামী ভূগােল ও মানচিত্রের সম্পর্কে বিদগ্ধ এ আলেম বলেন, কুরআন-হাদিস ও ইসলামি ইতিহাসের এমন অনেক বিষয় রয়েছে যেগুলাে ভূগােল ও মানচিত্র বুঝার অপেক্ষা রাখে, যেগুলাে ভূগােল ও মানচিত্র বুঝা ব্যতীত স্পষ্টভাবে বুঝা সম্ভব নয়। যারা ভূগােল ও মানচিত্র বােঝেন তাদের কাছে বিষয়টা স্পষ্ট। বিভিন্ন নামাযের সময়, সুবহে কাযেব, সুবহে সাদেক, শাফাকে আহমার, শাফাকে আবইয়ায, যাওয়াল, আসলী ছায়া, মিছলে আউয়াল, মিছলে ছানী, সাহরী ও ইফতারের সময়, বিভিন্ন এলাকায় নামায, সাহরী ও ইফতারের সময়ের পার্থক্য, কেবলার দিক (আইনে কেবলা, জেহাতে কেবলা) নির্ণয় করা, চন্দ্রের মানযিল, সূর্যের অবস্থানস্থল (৪০), চান্দ্রমাস কীভাবে শুরু হয়, দেশে দেশে চান্দ্রমাসের সূচনার পার্থক্য কেন হয়, চান্দ্রমাস ২৯ কেন হয়, ৩০ কেন হয়, আবার পরপর ২৯ বা ৩০ দিনে কেন হয় ইত্যাদি অনেক বিষয়ই এমন রয়েছে যেগুলাে ভালভাবে বুঝার জন্য ভূগােল ও মানচিত্র বুঝার প্রয়ােজন অনস্বীকার্য।

তিনি আরো বলেন, এই প্রয়ােজন দ্বীনী প্রয়ােজন। এ ছাড়া কুরআনে কারীমের এমন শতাধিক আয়াত ও বহুসংখ্যক হাদীছ রয়েছে যেগুলাের বক্তব্যের সঙ্গে ভূগােল শাস্ত্রের বিভিন্ন বিষয় কম-বেশ জড়িত, সেগুলাে সুন্দরভাবে বুঝার জন্য ভূগােল শাস্ত্র ভালভাবে জানার প্রয়ােজন রয়েছে। এই প্রয়ােজনও দ্বীনী প্রয়ােজন। এসব দ্বীনী প্রয়ােজন পূরণার্থে পূর্বসূরী উলামায়ে কেরাম একটা গ্রন্থে না হলেও বিভিন্ন গ্রন্থে ভূগােল ও মানচিত্রের বিভিন্ন সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলােচনা করেছেন। তাদের এসব আলােচনা বিভিন্ন গ্রন্থ ও পুস্তক-পুস্তিকায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে, যা আমাদের জন্য জানা আবশ্যক। তাই এ ইসলামী ভূগােল ও মানচিত্র প্রশিক্ষণের গুরুত্ব অনেক বেশি।

কোর্সটি সম্পূর্ণ ফ্রি। তবে কোর্সে অংশগ্রহণের জন্য অবশ্যই কয়েকটি গ্রন্থ সংগ্রহ করতে হবে। ১. ইসলামী ভূগােল বই (২য় সংস্করণ) ২. কুরআন ও ইসলামী ইতিহাসের মানচিত্র, হজ্জ ও জিয়ারতের মানচিত্র (এগুলাে প্রশিক্ষণের স্থান থেকে সংগ্রহ করা যাবে। সবগুলো বই মাত্র ৫৮০ টাকা।

সঙ্গে অবশ্যই আনতে হবে- খাতা, কলম, পেন্সিল, স্কেল ও ক্যালকুলেটর। এসব ছাড়া প্রশিক্ষণ কক্ষে প্রবেশের অনুমতি থাকবে না।

মন্তব্য করুন: