বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, বৈশাখ ৫ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নিরাপত্তা সংকটে বাকৃবি

 প্রকাশিত: ১৮:৩০, ১৭ জানুয়ারি ২০২২

নিরাপত্তা সংকটে বাকৃবি

নিরাপত্তা কর্মীর সংকটে ক্যাম্পাসে নিরাপত্তাহীনতার অভিযোগ করেছেন দেশের অন্যতম বিদ্যাপীঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পর্যাপ্ত নিরাপত্তা কর্মী না থাকায় বহিরাগতরা ১২০০ একরের বিশাল ক্যাম্পাসে এসে লিপ্ত হচ্ছেন  বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ডে। 
ক্যাম্পাসের ব্রহ্মপুত্র নদের পাড়, বৈশাখী চত্বর, আম বাগান, আম তলা, লিচু বাগান, জব্বার  মোড়ের রেল লাইনসহ বিভিন্ন জায়গায় বহিরাগতদের অনৈতিক কর্মকাণ্ড জড়িয়ে পড়ছেন। কেবল  অতৈনিক কর্মকাণ্ডই নয় বহিরাগত বখাটেদের দ্বারা শিক্ষার্থীরা বিভিন্নভাবে হয়রানি হচ্ছে বলেও অভিযোগ করেছেন বিশ্ববিদ্যালয়ে একাধিক শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারি এবং শিক্ষার্থীসহ মোট নয় হাজার ৮শ জন ক্যাম্পাসে বসবাস করছে। এছাড়া প্রতিদিন যোগ হয় ২ হাজারের অধিক দর্শণার্থী। অন্যদিকে ক্যাম্পাসের ভিতর দিয়ে শহর থেকে বিভিন্ন এলাকায় যাওয়ার প্রধান সড়ক ক্যাম্পাসের ভিতর দিয়ে হওয়ায় দিন-রাত দ্রুত গতিতে চলাচল করে ভারী এবং মাঝারী যানবহন। এই সব কিছু নিয়ন্ত্রণ এবং ক্যাম্পাসের নিরাপত্তার দায়িত্ব পালন করে বাকৃবি নিরাপত্তা শাখা। কিন্তু বর্তমানে নিরাপত্তা শাখায় মাত্র ১১৪ জন নিরাপত্তা কর্মী রয়েছে। যা ১২০০ একরের এই বিশাল ক্যাম্পাসের নিয়ন্ত্রণের জন্য যথেষ্ঠ নয়। এ কারণেই বিভিন্ন সময় বহিরাগতদের দ্বারা শিক্ষার্থীদের সাথে ঘটছে বিভিন্ন অপ্রীতিকর ঘটনা। একারণে নিরাপত্তা নিয়ে শঙ্কায় রয়েছে বাকৃবি শিক্ষার্থীরা।

মন্তব্য করুন: