বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, বৈশাখ ১২ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

এডিটর`স চয়েস

কক্সবাজারে পর্যটকদের পছন্দের কেন্দ্রে এখন শুঁটকি

 প্রকাশিত: ১৯:১৭, ২৮ অক্টোবর ২০২১

কক্সবাজারে পর্যটকদের পছন্দের কেন্দ্রে এখন শুঁটকি

কক্সবাজার পর্যটন নগরী হওয়ায় দেশিবিদেশি পর্যটকের কাছে শুঁটকির চাহিদা দিনদিন বাড়ছে। শীতের শুরুতে কক্সবাজার সমুদ্র উপকূলে কাঁচা মাছকে রোদে শুকিয়ে ‘শুঁটকি মাছ’ উৎপাদনের ধুম পড়েছে। শহরের নাজিরারটেক, ফদনারডেইল, নুনিয়াছটা, কুতুবদিয়াপাড়াসহ জেলার শতাধিক গ্রামে শুঁটকি তৈরি হচ্ছে।তারা ফিরে যাওয়ার সময় পর্যটন পণ্য হিসেবে শুঁটকি নিয়ে থাকে।

গত সপ্তাহে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় শুঁটকিকে পর্যটন পণ্য হিসেবে ঘোষণা করা হয়েছে। জেলা প্রশাসক মোঃ মামুনুর রশীদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তারা নিরাপদ শুঁটকি উৎপাদনের বিষয়ে গুরুত্বারোপ করেন। পর্যটন পণ্য শুঁটকি গণ্য।
খাবার তালিকায় ভোজন রসিকদের কাছে শুঁটকিকে সুস্বাদু হিসেবে রাখা হয়।
শুঁটকির আাচার ও পথ্য হিসেবে ব্যবহারে দিনদিন সুনাম বৃদ্ধি পাচ্ছে। স্বাস্থ্যসচেতন ভোক্তারা দিন দিন আকৃষ্ট হচ্ছেন অর্গানিক শুঁটকির প্রতি। লবণ-বিষ ও কেমিক্যালমুক্ত স্বাস্থ্যসম্মত এবং সুস্বাদু এ শুঁটকির চাহিদা দিন দিন বাড়ছে।
ভোক্তাদের চাহিদামত প্যাকেজিং করে বাজারজাত করা হয় স্বাস্থ্যসম্মত এ শুঁটকি।
জানাযায়, উৎপাদনের কোনো পর্যায়েই লবণ-বিষ-ফরমালিন অথবা অন্যান্য ক্ষতিকর কেমিক্যালের ব্যবহার করা হয় না। তাই মাছের প্রাকৃতিক স্বাদ ও মান বজায় থাকে।
সুস্বাদু ও মানসম্মত এ শুঁটকি ব্যাপক সাড়া জাগিয়েছে দেশ-বিদেশের পর্যটক ও ভোক্তাদের মাঝে। বিশেষভাবে প্রশিক্ষিত দক্ষ কর্মী দ্বারা কঠোরভাবে মান নিয়ন্ত্রণের মাধ্যমে উৎপাদিত হচ্ছে সামুদ্রিক লইট্টা, ছুরি, সুরমা, রূপচান্দা, কালিচান্দা, ফইল্লা, চিংড়ি ও ফাইস্যা মাছের শুঁটকি।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: