শুক্রবার ২৯ মার্চ ২০২৪, চৈত্র ১৫ ১৪৩০, ১৯ রমজান ১৪৪৫

অর্থনীতি

নিরাপদ রিজার্ভ গড়ে তোলার জন্য আইএমএফ এর ঋণ : বাণিজ্যমন্ত্রী

 প্রকাশিত: ১০:২১, ৬ নভেম্বর ২০২২

নিরাপদ রিজার্ভ গড়ে তোলার জন্য আইএমএফ এর ঋণ : বাণিজ্যমন্ত্রী

 বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এমপি বলেছেন, দেশের স্বার্থ রক্ষা করে আইএমএফ- এর ঋণ গ্রহণ করা হবে। প্রয়োজনীয় শর্ত অর্থ মন্ত্রণালয় পরীক্ষা-নিরীক্ষা করছে। আইএমএফ এর ঋণ নিলে দেশের রিজার্ভে  কোন প্রভাব পড়বে না। সব দিক বিবেচনা করে আইএমএফ এর সঙ্গে আলোচনা হয়েছে। 

শনিবার সকালে রংপুরে লেক ভিউ পার্ক সিটি এলাকায় সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এক  প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

টিপু মুনশি আরো বলেন, আইএমএফ টাকা না দিলে আমরা রসাতলে যাবো, তা নয়। যদি প্রয়োজন পড়ে সেজন্য একটা সিকিউরিটি নিয়ে রাখা হচ্ছে। আমাদের নিরাপদ রিজার্ভ গড়ে তোলার জন্য এ ঋণ দরকার। আশা করি বিশ্বব্যাংক আমাদের সহায়তা করবে। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে বণিজ্যমন্ত্রী বলেন, করোনার প্রভাব, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ইস্যু এগুলোর জন্য মানুষ অর্থনৈতিক ভাবে খুব চাপে পড়েছে। পাশাপাশি আমাদের দেশে যে পোশাক উৎপাদন করি সেটা হলো সাধারণ মানুষের জন্য। এ ধরনের পোশাক সেলস-এ কোন ক্ষতি হয় না। সামান্য পরিবর্তন হতে পারে। আশাকরি জানুয়ারির পর থেকে ধীরগতি কভার হয়ে যাবে।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে জবাবে বলেন, বিশ্ব বাজারে একটু দাম বেড়ে গেলে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট তৈরি করে বাজারকে অস্থিতিশীল করার অপচেষ্টা করছে। সে জন্য বাণিজ্য মন্ত্রণালয়সহ সরকারের অন্য দপ্তরগুলো সজাগ রয়েছে এবং কাজ করে যাচ্ছে। এ সময় রংপুর জেলা পরিষদের নব-নির্বাচিত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোসাদ্দেক হোসেন বাবলুসহ স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীগণ উপস্থিত ছিলেন। 

পরে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি,এমপি রংপুর জেলা স্কুল মাঠে অনুষ্ঠিত রংপুর জেলা আওয়ামী যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলনে যোগদান করেন। সম্মেলনে বাংলাদেশ আওয়ামী যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অন্যদের মধ্যে  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ আওয়ামীলীগের সভাপতি মন্ডলীর সদস্য রমেশ চন্দ্র সেন এমপি ও শাহজাহান খান এমপিসহ আওয়ামীলীগের কেন্দ্রীয় এবং স্থানীয় নেতৃবৃন্দ।

মন্তব্য করুন: