শনিবার ০২ জুলাই ২০২২, আষাঢ় ১৭ ১৪২৯, ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

অর্থনীতি

ইতিহাসের সর্বোচ্চ দামে সোনা, ভরি ৮২ হাজার ৪৬৪ টাকা

 প্রকাশিত: ২১:৪৯, ২১ মে ২০২২

ইতিহাসের সর্বোচ্চ দামে সোনা, ভরি ৮২ হাজার ৪৬৪ টাকা

এবার এক লাফে সোনার দাম ভরিতে বাড়ল ৪ হাজার ১৯৯ টাকা। পাঁচদিনের ব্যবধানে সোনার দাম বাড়ানো হলো আরেক দফা। রোববার থেকে প্রতি ভরি ভালো মানের মানে ২২ ক্যারেট সোনা কিনতে গেলে খরচ পড়বে ৮২ হাজার ৪৬৪ টাকা।

আজ শনিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে। এই দাম আগামিকাল রোববার থেকে কার্যকর হবে। 

বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘‘আন্তর্জাতিক বাজারে মার্কিন ডলার ও অন্যান্য মুদ্রার দাম অস্বাভাবিক হারে বেড়েছে। আন্তর্জাতিক বাজার ও স্থানীয় বুলিয়ান মার্কেটেও স্বর্ণের দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে, যা ২২ মে রোববার থেকে কার্যকর হবে।’’

দেশের ইতিহাসে সোনার দাম এতোটা আগে কখনো হয়নি। এবার মাত্র ৫ দিনের ব্যবধানে সোনার দাম ভরিতে ৬ হাজার টাকার বেশি বেড়ে গেল।

নতুন দাম নির্ধারণ করায় এখন থেকে ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকারের জন্য খরচ পড়বে ৮২ হাজার ৪৬৪ টাকা। ২১ ক্যারেটের সোনা প্রতি ভরিতে হয়েছে ৭৮ হাজার ৭৩২ টাকা, এক ভরি ১৮ ক্যারেটের সোনার জন্য লাগবে ৬৭ হাজার ৫৩৫ টাকা। এছাড়া এক ভরি সনাতন পদ্ধতির সোনার গহনার দাম এখন থেকে ৫৬ হাজার ২২০ টাকা।

গত ১৮ মে শেষবার সোনার দাম বাড়ানো হয়েছিল। তাতে ২২ ক্যারেট সোনার দাম নির্ধারিত হয়েছিল ৭৮ হাজার ২৬৫ টাকা। আজ শনিবার অব্দি বাজারে সেই দাম ছিল। ২১ ক্যারেট সোনার দাম প্রতি ভরি ছিল ৭৪ হাজার ৭০৮ টাকা। এক ভরি ১৮ ক্যারেট সোনার দাম ছিল ৬৪ হাজার ৩৫ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির সোনা প্রতি ভরি বিক্রি হচ্ছিল ৫৩ হাজার ৬৩৬ টাকায়। 

রোববার থেকে ২২ ক্যারেট সোনার দাম ৪ হাজার ১৯৯ টাকা বাড়া ছাড়াও ২১ ক্যারেটে বাড়ছে ৪ হাজার ২৪ টাকা, ১৮ ক্যারেটে ৩ হাজার ৫০০ ও সনাতন পদ্ধতির ২ হাজার ৮৫৭ টাকা।  

মন্তব্য করুন: