বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, চৈত্র ১৪ ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি

ডলারের সেঞ্চুরি, বাড়ল সোনার দামও

 প্রকাশিত: ১৯:৫৫, ১৭ মে ২০২২

ডলারের সেঞ্চুরি, বাড়ল সোনার দামও

খোলাবাজারে সেঞ্চুরি করল ডলার। আজ মঙ্গলবার খোলাবাজারে প্রতি ডলারের বিনিময়মূল্য ১০০ টাকা ছাড়িয়ে গেছে। এদিকে আন্তর্জাতিক বাজারে সোনার দাম নিচের দিকে থাকলেও বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) এদিন সোনার দাম বাড়নোর সিদ্ধান্ত নিয়েছে। 

সোমবার বাংলাদেশ ব্যাংক মার্কিন ডলারের বিনিময় মূল্য ৮০ পয়সা বাড়িয়ে ৮৭ টাকা ৫০ পয়সা নির্ধারণ করে। রাজধানী ঢাকায় সোমবার খোলাবাজারে ডলারের দাম উঠেছিল ৯৮ টাকা। অনুমিতভাবে মঙ্গলবার সেঞ্চুরি করে ফেলল। এদিন রাজধানীর বিভিন্ন এলাকার মানি এক্সচেঞ্জে প্রতি ডলার ১০১ থেকে ১০২ টাকায় বিক্রি হয়েছে। সর্বোচ্চ দাম ছিল ১০২ টাকা। তারপরও মানি এক্সচেঞ্জগুলো চাহিদা অনুসারে ডলারের সরবরাহ করতে পারেনি। 

ডলারের দাম বাড়ায় বেড়েছে সোনার দাম। আজ সন্ধ্যায় বাজুস এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম বাড়ানোর ঘোষণা দেয়। তারা জানায়, ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৭৪৯ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। তাতে করে প্রতি ভরি স্বর্ণের দাম এখন ৭৮ হাজার ২৬৫ টাকা হয়েছে।

নতুন দাম আগামীকাল বুধবার কার্যকর করা হবে বলে বাজুস জানিয়েছে। 

অথচ বিশ্ব বাজারে সোনার দাম পড়ায় গেল ১১ মে দেশে সোনার দাম কমিয়েছিল বাজুস। সেদিন তারা প্রতি ভরিতে ১ হাজার ১৬৬ টাকা পর্যন্ত সোনার দাম কমিয়েছিল। তাতে করে ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম নেমে দাঁড়িয়েছিল ৭৬ হাজার ৫১৬ টাকায়। মাত্র এক সপ্তাহ ওই দামে সোনা কেনা বেচা হওয়ার পরই ফের দাম বাড়ল। 

ভালো মানের সোনার পাশাপাশি সব ধরনের সোনার দাম বাড়ানো হয়েছে। মান অনুযায়ী প্রতি ভরি সোনার দাম ১ হাজার ১৬৭ থেকে ১ হাজার ৭৪৯ টাকা পর্যন্ত বেড়েছে। রূপার দামে কোনো পরিবর্তন আসেনি।

দাম বাড়ায় বুধবার থেকে প্রতি ভরি ২১ ক্যারেট সোনা কিনতে লাগবে ৭৪ হাজার ৭০৮ টাকা, ১৮ ক্যারেট ৬৪ হাজার ৩৫ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার ভরি বিক্রি হবে ৫৩ হাজার ৩৬৩ টাকায়।

তার মানে ২১ ক্যারেটে ১ হাজার ৬১৯ টাকা, ১৮ ক্যারেটে ১ হাজার ৩৯৯ ও সনাতন পদ্ধতির সোনার ভরিতে ১ হাজার ১৬৬ টাকা দাম বাড়বে।

বাজুসের বিজ্ঞপ্তিতে বলা হয়, যুদ্ধ ও বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতি এবং মুদ্রাবাজারে মার্কিন ডলার ও অন্যান্য মুদ্রার দাম অস্বাভাবিক হারে বেড়েছে। স্থানীয় বুলিয়ান মার্কেটেও স্বর্ণের দাম বেড়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি সমিতি স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে। 

মন্তব্য করুন: