শনিবার ২০ এপ্রিল ২০২৪, বৈশাখ ৬ ১৪৩১, ১১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি

পদ্মা সেতুর টোল চূড়ান্ত

 প্রকাশিত: ১৭:০৫, ১৭ মে ২০২২

পদ্মা সেতুর টোল চূড়ান্ত

পদ্মা সেতু পারাপারের জন্য টোল নির্ধারণ করল সরকার। আজ মঙ্গলবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় টোলের হার নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে। সর্বনিম্ন ১০০ টাকা থেকে সর্বোচ্চ ৬০০০ টাকা পর্যন্ত টোল ঠিক করা হয়েছে। 

সেতু মন্ত্রণালয় টোলের হার নির্ধারণ করেছে। তারা তাদের নির্ধারিত টোলের প্রস্তাব অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠায়। প্রধানমন্ত্রীর অনুমোদনের পর আজ তা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করে সেতু দপ্তর।

পদ্মা সেতু আগামী জুনের মধ্যে চলাচলের জন্য তৈরি হয়ে যাবে বলে দাবি করা হচ্ছে। সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সময় দিলে জুনেই পদ্মা সেতুর উদ্ধোধন হবে। 

পদ্মা সেতুর টোল আদায়কারী ও সেতুর রক্ষণাবেক্ষণে ঠিকাদারের কাজ পেয়েছে কোরিয়া এক্সপ্রেস করপোরেশন (কেইসি) ও চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি)। আগামী পাঁচ বছর এই দুই প্রতিষ্ঠান টোল আদায়, সেতু ও সেতুর দুই প্রান্তে যানবাহন চলাচল ব্যবস্থাপনায় আধুনিক পদ্ধতি চালু এবং সেতু ও নদীশাসনের কাজ রক্ষণাবেক্ষণ করবে। এই ৫ বছরে তাদের দিতে হবে ৬৯৩ কোটি টাকা।

প্রজ্ঞাপনে জানানো হয়, মোটরসাইকেলের টোল ১০০ টাকা, কার ও জিপ ৭৫০ টাকা, পিকআপ এক হাজার ২০০ টাকা, মাইক্রোবাস এক হাজার ৩০০ টাকা। ছোট বাস (৩১ আসন বা এর কম) এক হাজার ৪০০ টাকা, মাঝারি বাস (৩২ আসন বা এর বেশি) দুই হাজার টাকা এবং বড় বাস (৩ এক্সেল) দুই হাজার ৪০০ টাকা।

প্রজ্ঞাপনে আরো জানানো হয়, ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) এক হাজার ৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ টনের অধিক থেকে ৮ টন পর্যন্ত) দুই হাজার ১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ টনের অধিক থেকে ১১ টন পর্যন্ত) দুই হাজার ৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) পাঁচ হাজার ৫০০ টাকা এবং ট্রেইলারের (৪ এক্সেল পর্যন্ত) ছয় হাজার টাকা পর্যন্ত টোল দিতে হবে। 

এ আদেশ পদ্মা বহুমুখী সেতু যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত হওয়ার দিন থেকে কার্যকর হবে বলেও জানানো হয় প্রজ্ঞাপনে।

মন্তব্য করুন: