শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩, মাঘ ১৪ ১৪২৯, ০৫ রজব ১৪৪৪

জাতীয়

গ্রাহক পর্যায়ে ইউনিট প্রতি বিদ্যুতের দাম বেড়েছে ৫ শতাংশ

 প্রকাশিত: ২১:৫০, ১৪ জানুয়ারি ২০২৩

গ্রাহক পর্যায়ে ইউনিট প্রতি বিদ্যুতের দাম বেড়েছে ৫ শতাংশ

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্য ৫ শতাংশ বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়।

জানা যায় গত (১২ জানুয়ারি) সন্ধ্যায় এক নির্বাহী আদেশে বিদ্যুতের দাম বাড়িয়ে এই প্রজ্ঞাপন জারি করা হয়।

বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন, ২০০৩ (২০০৩ সনের ১৩ নং আইন) এর ধারা ৩৪ক-তে প্রদত্ত ক্ষমতাবলে সরকার ভর্তুকি সমন্বয়ের লক্ষ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন বিদ্যুতের খুচরা মূল্যহার এবং বিদ্যুৎ সম্পর্কিত বিবিধ সেবার জন্য চার্জ/ফি পুনঃনির্ধারণ করলো।

মূল্যবৃদ্ধির বিষয়ে জারি করা প্রজ্ঞাপনে আবাসিক গ্রাহকদের ক্ষেত্রে শূন্য থেকে ৫০ ইউনিট ব্যবহারকারী লাইফলাইন গ্রাহকদের বিদ্যুতের দাম ইউনিট প্রতি ৩ টাকা ৭৫ পয়সা থেকে বেড়ে ৩ টাকা ৯৪ পয়সা করা হয়েছে, এই ক্ষেত্রে ৭৫ ইউনিট ব্যবহারকারীর বিদ্যুতের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪ টাকা ৪০ পয়সা, যা আগে ছিল ৪ টাকা ১৯ পয়সা।

একইভাবে ৭৬ থেকে ২০০ ইউনিট ব্যবহারকারীদের ক্ষেত্রে প্রতি ইউনিট বিদ্যুতের মূল্য নির্ধারণ করা হয়েছে ৬ টাকা ১ পয়সা, যা আগে ছিল ৫ টাকা ৭২ পয়সা ইউনিট। মূলত সবেচেয়ে বেশি গ্রাহক ৭৬ থেকে ২০০ ইউনিট শ্রেণির। তাদের এখন থেকে প্রতি ইউনিট বিদ্যুতের জন্য ২৯ পয়সা বেশি দিতে হবে।

আর ২০১ থেকে ৩০০ ইউনিট বিদ্যুৎ  ব্যবহারকারী গ্রাহকদের ক্ষেত্রে প্রতি ইউনিট বিদ্যুতের দাম নির্ধারণ করা হয়েছে ৬ টাকা ৩০ পয়সা, এই শ্রেণির গ্রাহককে আগে দিতে হতো ৬ টাকা করে। এছাড়া ৩০১ থেকে ৪০০ ইউনিটের গ্রাহকের ৬ টাকা ৩৪ পয়সা থেকে বেড়ে ৬ টাকা ৬৬ পয়সা, ৪০১ থেকে ৬০০ ইউনিটের জন্য ৯ টাকা ৯৪ পয়সা থেকে ১০ টাকা ৪৫ পয়সা এবং ৬০০ ইউনিটের বেশি ব্যবহারকারী আবাসিক গ্রাহকদের প্রতি ইউনিট বিদ্যুতের জন্য গুনতে হবে ১২ টাকা ৩ পয়সা, পূর্বের মূল্য ছিল ১১ টাকা ৪৯ পয়সা।

 

মন্তব্য করুন: