বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, চৈত্র ১৪ ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

জজ মিয়াকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে আইনি নোটিশ

 প্রকাশিত: ১৫:৩১, ১১ আগস্ট ২০২২

জজ মিয়াকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে আইনি নোটিশ

বিনা অপরাধে ২১ আগস্টের গ্রেনেড হামলা মামলায় জালাল ওরফে জজ মিয়া চার বছর কারাভোগ করতে বাধ্য হয়েছিলেন। সেই তার পক্ষ থেকে তাঁকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে। 

পুলিশের মহাপরিদর্শক, স্বরাষ্ট্রসচিবসহ ১১ ব্যক্তি বরাবর এই আইনি নোটিশ পাঠানো হয়েছে। আজ বৃহস্পতিবার জজ মিয়ার পক্ষে রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ কাউছার ও মোহাম্মদ হুমায়ুন কবির এই আইনি নোটিশ পাঠান।

এই নোটিশে জজ মিয়ার মৌলিক অধিকার ক্ষুণ্ন হওয়ায় কথা বলে ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।  

আইনি নোটিশ যাদের নামে পাঠানো হয়েছে তাঁদের মধ্যে আছেন সেই সময়ের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফজ্জামান বাবর, পুলিশের তখনকার মহাপরিদর্শক খোদা বকশ চৌধুরী, সহকারী পুলিশ সুপার আবদুর রশীদ, মুন্সী আতিকুর রহমান ও সাবেক বিশেষ পুলিশ সুপার মো. রুহুল আমিন। 

নোটিশে বেআইনিভাবে জজ মিয়াকে কারাবাসে রাখার জন্য উল্লেখিত ব্যক্তিদের বা অন্য কোনো কর্মকর্তা বা ব্যক্তির দায় আছে কি না তা খুঁজে বের করতে তদন্ত কমিটি গঠন করতে বলা হয়েছে। এছাড়া নোটিশে দায়ী হলে তাদের কাছ থেকে ক্ষতিপূরণের অর্থ আদায়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে। 
 
নোটিশ গ্রহণের ১৫ দিনের মধ্যে উল্লেখিত বিষয়গুলোতে পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় রিট দায়েরসহ প্রয়োজনীয় আইনগত পদক্ষেপ নেওয়া হবে বলে উল্লেখ করা হয়েছে।

২০০৪ সালের ২১ আগস্ট ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সমাবেশে ওই ভয়াবহ গ্রেনেড হামলার ঘটনায় পরের বছর ২০০৫ সালে জজ মিয়াকে গ্রেপ্তার করা হয়। এরপর তাকে মামলায় জজ মিয়া সাজিয়ে কারাগারে রাখা হয়। তিনি ২০০৯ সালের জুনে মুক্তি পান। 

মন্তব্য করুন: