বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, বৈশাখ ৫ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি: স্বাস্থ্যমন্ত্রী

 প্রকাশিত: ১৯:৪৭, ২৭ আগস্ট ২০২০

বাংলাদেশে চীনের ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি: স্বাস্থ্যমন্ত্রী

আলোচনার ভিত্তিতে বাংলাদেশে চায়না সিনোব্যাক কোম্পানির করোনা ভ্যাকসিনের ট্রায়ালের অনুমতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘ভ্যাকসিন ট্রায়াল ও তার অগ্রগতি’ সংক্রান্ত এক বৈঠক শেষে ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, এর আগে চায়না কোম্পানি সিনোব্যাক দেশে ভ্যাকসিন ট্রায়ালে অংশ নিতে আইসিডিডিআর-এর মাধ্যমে আবেদন করেছিল। সেটির কার্যকারিতা নিয়ে সরকারের নানাবিধ বিশ্লেষণ শেষে চায়না কোম্পানিটিকে ভ্যাকসিন ট্রায়ালের অনুমোদন দেয়া হলো। যত দ্রুত ভ্যাকসিন ট্রায়াল সম্পন্ন হবে ততো দ্রুত দেশ ভ্যাকসিন টিকা পাওয়া যাবে।

তিনি বলেন, সরকার তাদের ভ্যাকসিনের ব্যাপারে সব ধরণের যাচাই-বাছাই করেছে। কোম্পানিটি এরইমধ্যে ইন্দোনেশিয়ায় ট্রায়াল শুরু করেছে। তুরস্কসহ বেশকিছু দেশে ট্রায়াল শুরুর পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে। 

জাহিদ মালেক বলেন, বাংলাদেশ এই ট্রায়ালে অংশ নিলে এক লাখ টিকা সামগ্রী ফ্রি লাভ করার পাশাপাশি আরো প্রয়োজনীয় সংখ্যক ভ্যাকসিন ক্রয় করতে অগ্রাধিকার পাবে বলে সরকার মনে করছে। এছাড়া চায়না সরকারের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনেক দৃঢ়। সবকিছু বিবেচনা করেই চায়না ভ্যাকসিন কোম্পানিটিকে ট্রায়ালে অংশ নেবার অনুমতি দেয়া হয়েছে।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: