বুধবার ২৪ এপ্রিল ২০২৪, বৈশাখ ১১ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রতারিত হওয়ায় হজে যেতে পারলেন না ৩০০ জন 

 প্রকাশিত: ১১:১৮, ৬ জুলাই ২০২২

প্রতারিত হওয়ায় হজে যেতে পারলেন না ৩০০ জন 

চলতি ২০২২ সালের হজে যেতে চেয়েও প্রতারকের খপ্পরে পড়ায় যেতে পারেননি প্রায় ৩০০ বাংলাদেশি। ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তাদের সংগ্রহ করা খবর অনুযায়ী এবার হজে যাওয়ার জন্য টাকা দিয়েও প্রতারণার শিকার হয়েছেন তিনশর মত হজযাত্রী।

শুক্রবার থেকে শুরু হচ্ছে হজের আনুষ্ঠানিকতা। গতকাল মঙ্গলবার সৌদি আরবের উদ্দেশে ঢাকা থেকে শেষ ফ্লাইট ছেড়ে গেছে। এই অবস্থায় যারা টাকা দিয়েছেন তাদের আর এই বছর হজে যাওয়ার সুযোগ নেই। যারা প্রতারিত হয়েছেন এখন তারা সরকারের কাছে টাকা ফেরৎ পাওয়ার জন্য সরকারের সহায়তা চাইছেন। 

সোমবার ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মো. শাহীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘‘বারবার সতর্ক করার পরেও প্রায় ৩০০ (এখন পর্যন্ত খবর অনুযায়ী) হজযাত্রীকে প্রতারণা করার উদ্দেশ্যে কিছু অসাধু চক্র এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনিবন্ধিত বেনামি এজেন্সি (আল হেলাল এজেন্সি) এবং নিবন্ধিত এজেন্সি মারিয়া, আরবি ট্যুরস ইত্যাদি সংস্থা হজযাত্র্রীদের প্রাক নিবন্ধন ও নিবন্ধন না করেই হজে পাঠানোর কথা বলে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে।’’

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ‘‘ওই প্রতারিত ব্যক্তিরা সোমবার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ে বিভিন্ন উপায়ে ভিসা সংগ্রহের অপতৎপরতা চালিয়েছে, যা মোটেও কাম্য নয়। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে অবগতকরণসহ সতর্ক করা হল। এসব চক্রের বিরুদ্ধে মন্ত্রণালয় আইনগত ও প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করবে।’’

বাংলাদেশ থেকে এই বছর হজ করতে সৌদি আরবে গেছেন ৫৬ হাজার ৯৫২ জন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় গেছেন ৩ হাজার ৮৯০ জন, আর বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৬২ জন। এর মধ্যে ৬৫ শতাংশ পুরুষ এবং ৩৫ শতাংশ নারী ।

বুধবার মিনায় অবস্থান নিয়ে হজের আনুষ্ঠানিকতা শুরু করবেন হজযাত্রীরা। ৮ জুলাই আরাফাতের ময়দানে সমবেত হয়ে হজের মূল আনুষ্ঠানিকতায় যোগ দেবেন। ৯ জুলাই পশু কোরবানির মধ্য দিয়ে শেষ হবে এবারের হজ।

হজের আনুষ্ঠানিকতা শেষে ফিরতি ফ্লাইট আগামী ১৪ জুলাই শুরু হবে। এই হজ ফ্লাইট চলবে ৪ আগস্ট পর্যন্ত।

মন্তব্য করুন: