শনিবার ০২ জুলাই ২০২২, আষাঢ় ১৭ ১৪২৯, ০২ জ্বিলহজ্জ ১৪৪৩

জাতীয়

সিলেটে পানি নামছে, পানিবাহিত রোগের প্রকোপ

 আপডেট: ১৩:৫২, ২৪ মে ২০২২

সিলেটে পানি নামছে, পানিবাহিত রোগের প্রকোপ

সিলেটে বন্যার পানি নামতে শুরু করেছে। পানি কমার সঙ্গে পানিবাহিত নানা রোগ ছড়াতে শুরু করেছে। পরিবেশ এখন দুর্ঘন্ধময়। নগরীর বেশিরভাগ বাড়িঘর থেকে পানি না নামলেও পরিস্থিতি স্বাভাবিক হওয়ার ভরসা পাচ্ছে মানুষ। 

সিলেটের পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, বন্যা পরিস্থিতির আরো উন্নতি হয়েছে। পানি দ্রুত নেমে যাচ্ছে। তাদের আশা, এই ধারা অব্যাহত থাকলে শিগগিরই পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে। 

গত প্রায় দেড় সপ্তাহ ধরে উজানের ঢল ও ভারি বর্ষণে সিলেট ও এর উপজেলাগুলো প্লাবিত হয়েছে। লাখ লাখ মানুষ তাতে পানিবন্দি জীবন যাপন করেছে। ঘরবাড়িসহ হাসপাতাল-স্কুল ও বিভিন্ন প্রতিষ্ঠানে পানি উঠে গিয়েছিল। অনেক মানুষকে আশ্রয়কেন্দ্রে গিয়ে উঠতে হয়েছিল। তাদের অনেকে এখনো নিজ নিজ বাড়িতে ফিরতে পারেননি। পরিস্থিতি আরো স্বাভাবিক হওয়ার অপেক্ষায় আছেন। 

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে জানা যায়, উজানে বৃষ্টিপাত কমেছে। আগামী কয়েকদিন ভারি বৃষ্টিপাতের সম্ভাবনাও নেই। তাই বন্যা পরিস্থিতির আর অবনতি হওয়ার শঙ্কা নেই। এখন পরিস্থিতি স্বাভাবিক হওয়ার দিকেই যাবে। 

গত ১১ মে থেকে সিলেট বন্যা পরিস্থিতির মধ্যে পড়ে। পাহাড়ি ঢল ও অতিবৃষ্টির কারণে জেলা ও বিভিন্ন উপজেলা প্লাবিত হয়। গত দেড়যুগের মধ্যে সিলেটের মানুষ এমন বন্যা দেখেনি। নগরীর প্রায় ২০টি ওয়ার্ড পানিতে ক্ষতিগ্রস্ত হয়। 

যেসব এলাকায় পানি কমেছে সেসব এলাকার মানুষ এখন নিজেদের বাসা-বাড়ি পরিষ্কার করায় ব্যস্ত। অনেক ব্যবসা প্রতিষ্ঠানে পানি ঢুকেছিল। তারা এখন তাদের প্রয়োজনীয় আসবাব ঠিকঠাক করছেন। প্রায় সপ্তাহখানেক ধরে বাড়িঘর-প্রতিষ্ঠান পানিতে ডুবে ছিল। ক্ষয়ক্ষতি তাই যথেষ্ট হয়েছে। 

বন্যাকবলিত এলাকাগুলোতে পানিবাহিত রোগের লক্ষ্মণ দেখা দেওয়ায় মেডিকেল টিম গঠন করেছে সিলেট সিভিল সার্জন ও সিলেট সিটি করপোরেশন। বন্যা কবলিত বিভিন্ন এলাকায় মানুষের মধ্যে পানি বিশুদ্ধিকরণ ট্যাবলেট, প্রয়োজনীয় চিকিৎসা ও ওষুধ বিতরণ করছেন তারা।

সিলেট সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা শাখার দল গঠন করা হয়েছে। পানি নেমে যাওয়ার পর এই দল পরিচ্ছন্নতা অভিযান শুরু করেছে। কীটপতঙ্গ নিধনের জন্য ওষুধ ছিটানো হচ্ছে। ময়লা দুর্গন্ধ দূর করতে ব্লিচিং পাউডার ছিটানোর উদ্যোগও নেওয়া হয়েছে।

মন্তব্য করুন: