শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, বৈশাখ ৬ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘মাঙ্কিপক্স’ মোকাবিলায় চট্টগ্রাম বন্দরে নিরাপত্তা জোরদার

 প্রকাশিত: ০৮:২৩, ২৪ মে ২০২২

‘মাঙ্কিপক্স’ মোকাবিলায় চট্টগ্রাম বন্দরে নিরাপত্তা জোরদার

বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়া ভাইরাস ‘মাঙ্কিপক্স’ মোকাবিলায় প্রস্তুতি নিয়েছে চট্টগ্রামের স্বাস্থ্য বিভাগ।  চট্টগ্রাম বন্দর ও শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে স্ক্যানিংসহ সব স্বাস্থ্য পরীক্ষায় করা হয়েছে এবং নিরাপত্তা জোরদার করা হয়েছে ।
বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর।

তিনি বলেন, যুক্তরাজ্য, স্পেন, জার্মানি, পর্তুগালসহ বিশ্বের বিভিন্ন দেশে নতুন এ ভাইরাসের রোগী পাওয়ার খবরে চট্টগ্রাম বন্দর ও শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে হেলথ স্ক্যানিংসহ যাবতীয় স্বাস্থ্য পরীক্ষা-নিরীক্ষার বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে। এসব বন্দরে চিকিৎসকের পাশাপাশি বাড়তি স্বাস্থ্যকর্মীও নিয়োজিত রাখা আছে। কোনো ব্যক্তির শরীরে মাঙ্কিপক্সের চিহ্ন কিংবা লক্ষণ পাওয়া গেলে দ্রুত আইডিসিআরসহ সংশ্লিষ্টদের অবহিত করতে বলা হয়েছে।

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, মাঙ্কিপক্স হলো হারিয়ে যাওয়া গুটি বসন্তের মতো। তবে তুলনামূলক কম গুরুতর এবং সংক্রমণের মাত্রা কম। এটির প্রাথমিক উপসর্গ জ্বর, মাথাব্যথা, গাঁট ও মাংসপেশিতে ব্যথা এবং দেহে অবসাদ।

জ্বর শুরু হওয়ার পর দেহে গুটি দেখা দেয়। এসব গুটি শুরুতে মুখে দেখা দিলেও পরে তা হাত ও পা’সহ দেহের সব জায়গায় ছড়িয়ে পড়ে। এ গুটির জন্য আক্রান্ত রোগীর দেহে খুব চুলকানি হয়। পরে গুটি থেকে ক্ষত দেখা দেয়। জল বসন্তের মতোই রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে উঠলেও দেহে এসব ক্ষত চিহ্ন রয়ে যায়।

আক্রান্ত রোগীর ঘনিষ্ঠ সংস্পর্শ থেকে ভাইরাসটি ছড়ায়। বিশেষ করে আক্রান্ত ব্যক্তির কাপড়-চোপড় ও বিছানার পাশাপাশি শ্বাস-প্রশ্বাস, ত্বকের ক্ষত এবং নাক, মুখ ও চোখের ভেতর দিয়ে এ ভাইরাস মানুষের দেহে প্রবেশ করে।

এছাড়াও বানর, ইঁদুর, কাঠবিড়ালি থেকেও এটি অন্যকে সংক্রমিত করতে পারে বলে বলছেন বিশেষজ্ঞরা।

১৯৫৮ সালে বানরের দেহে এ ভাইরাস প্রথম শনাক্ত হয় বলে এটির নামকরণ করা হয় ‘মাঙ্কিপক্স’। যদিও এখন ইঁদুরকে বিস্তারের প্রধান পোষক হিসেবে সন্দেহ করা হচ্ছে।

মন্তব্য করুন: