বুধবার ১৭ এপ্রিল ২০২৪, বৈশাখ ৩ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিয়েসহ সব ধরণের সামাজিক অনুষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী

 প্রকাশিত: ১৮:৪০, ২০ জানুয়ারি ২০২২

বিয়েসহ সব ধরণের সামাজিক অনুষ্ঠান বন্ধ: স্বাস্থ্যমন্ত্রী

 বিয়ে-শাদিসহ বিভিন্ন ধরনের অনুষ্ঠান, সামাজিক অনুষ্ঠান বর্তমানে বন্ধ রাখতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
আজ(২০ জানুয়ারি) দুপুরে জেলা প্রশাসক সম্মেলনে ডিসিদের সঙ্গে স্বাস্থ্য ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধিবেশন শেষে ব্রিফিংকালে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরো বলেন, করোনার উর্ধ্বমুখী সংক্রমণের মধ্যে বাস, ট্রেন ও স্টিমারে যখন লোক চলবে স্বাস্থ্যবিধি মানতে হবে। মাস্ক পরতে হবে। সামাজিক দূরত্ব যতটুকু সম্ভব মানতে হবে। বিয়েসহ সামাজিক অনুষ্ঠান বন্ধ রাখতে হবে। এ বিষয়গুলো আমরা তুলে ধরেছি। আমরা বলেছি যে, বিভিন্ন বন্দরে স্ক্রিনিং চলছে, সেগুলো যেন তারা ঠিকমতো দেখান। যারা কোয়ারেন্টিনে আছেন, তারা অনেক সময় এটা ঠিকমতো মানেন না। এ বিষয়ে ডিসিদের নজরদারি করতে বলেছি। যারা স্বাস্থ্যবিধি মানবে না, তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বলেছি।

জেলাপর্যায়ের হাসপাতালগুলোয় ১০টি করে আইসিইউ শয্যা এবং ১০টি ডায়ালাইসিস শয্যার ব্যবস্থা করা হয়েছে। এটি আগেই পাস করা।  ইনশাআল্লাহ অল্প সময়ের মধ্যেই সব জেলায় এগুলো বসে যাবে।

এদিকে ডিসিদের উদ্দেশে মন্ত্রী বলেন, অনেক সময় কোয়ারেন্টাইন ঢিলেঢালাভাবে হয়। ফাঁকফোকর দিয়ে বের হয়ে যান অনেকেই এবং সংক্রামিত করে। এই বিষয়গুলো বলেছি আপনারা নজরদারিতে রাখবেন, যাতে কোয়ারেন্টাইন ঠিকমতো হয়। এছাড়াও ল্যান্ডপোর্ট, সিপোর্ট, এয়ারপোর্টেও স্ক্রিনিং চলছে। সেগুলো যাতে ঠিকমতো দেখেন ও যাতে সেখানে ফাঁকি না দেওয়া হয়।

 গতকাল সাড়ে ৯ হাজার করোনা রোগী শনাক্ত হয়েছে এবং ১২ জন মারা গেছেন। আতঙ্কিত না হলেও এটা আশঙ্কাজনক ও চিন্তার কারণ। আমরা জেলা প্রশাসকদের বলেছি প্রথমে যেভাবে সহযোগিতা করেছেন এবারও সেভাবে সহযোগিতা আশা করছি। আপনারা (ডিসি) একটি জেলা পর্যায়ে কমিটির সভাপতিত্ব করেন। সেখানে সবাইকে নিয়ে কাজ করবেন। আমাদের স্থানীয় যারা জনপ্রতিনিধি আছেন তাদের নিয়েও কাজ করবেন।

মন্তব্য করুন: