বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, বৈশাখ ১২ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইসরাইলের স্বার্থ রক্ষায় যুক্তরাষ্ট্র নজিরবিহীন কাজ করে যাচ্ছে

 প্রকাশিত: ১০:৪৪, ২৬ আগস্ট ২০২০

ইসরাইলের স্বার্থ রক্ষায় যুক্তরাষ্ট্র নজিরবিহীন কাজ করে যাচ্ছে

যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট নজিরবিহীনভাবে দখলদার ইসরাইলের স্বার্থ রক্ষায় কাজ করে যাচ্ছে। এর মধ্যে অন্যতম হচ্ছে বাকি আরব দেশগুলোর কাছ থেকে ইসরাইলের জন্য স্বীকৃতি আদায় করা। এ ব্যাপারে ভূমিকা রাখতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

এ প্রচেষ্টার অংশ হিসেবে পম্পেও আবার পশ্চিম এশিয়া সফরে বের হয়েছেন। প্রথমেই তিনি ইসরাইলে গেছেন। ইসরাইলি কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা, অন্যান্য আরব দেশের পক্ষ থেকেও ইসরাইলের জন্য স্বীকৃতি আদায় করা এবং ইরানের পক্ষ থেকে কথিত হুমকির বিষয়ে আলোচনা করেছেন।

সাক্ষাত শেষে এক টুইটবার্তায় পম্পেও বলেছেন, ইসরাইলের প্রতি হোয়াইট হাউজের জোরালো সমর্থন বজায় থাকবে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাতের কথা উল্লেখ করে তিনি বলেন, তার ভাষায় এ অঞ্চলে ইরানের পক্ষ থেকে অস্থিতিশীলতা সৃষ্টির প্রচেষ্টা রোধের উপায় এবং আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে আলোচনা হয়েছে।ইসরাইলের নিরাপত্তা রক্ষায় আমেরিকা প্রতিজ্ঞাবদ্ধ বলেও তিনি টুইটবার্তায় উল্লেখ করেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল সফর শেষ করে সুদান, আমিরাত ও বাহরাইনে যাবেন বলে কথা রয়েছে। 

পর্যবেক্ষকরা বলছেন, ডোনাল্ড ট্রাম্প হোয়াইট হাউজে প্রবেশের পর থেকে পররাষ্ট্র নীতির ক্ষেত্রে একের পর এক বিতর্কিত পদক্ষেপ নিয়ে চলেছেন। এর মধ্যে অন্যতম হচ্ছে বিনা শর্তে ইসরাইলকে সমর্থন দেয়া। আগের সরকারগুলো ইসরাইলের অনুকূলে যা করেনি ট্রাম্প তা বাস্তবায়ন করে দেখিয়ে দিয়েছেন।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: