বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪, চৈত্র ১৪ ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

 প্রকাশিত: ১৪:৪১, ৪ জুলাই ২০২২

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ফল প্রকাশ করা হয়েছে আজ। এবার মেধা তালিকার প্রথম তিন জায়গা দখল করা শিক্ষার্থীদের প্রত্যেকে পেয়েছেন সমান নম্বর।

পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ভর্তির যোগ্য হয়েছেন মোট ১১ হাজার ৪৪৬ জন। এটা মোটের ১০ দশমিক ৩৯ শতাংশ পরীক্ষার্থী। এই উত্তীর্ণদের মধ্য থেকে ১ হাজার ৭৮১ জন মেধাক্রম অনুযায়ী বিজ্ঞান অনুষদের বিভিন্ন বিভাগে ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির সুযোগ পাবেন।

আজ সোমবার ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ‘ক’ ইউনিটের এই ফল প্রকাশ করেন। 

যে বিভাগগুলো নিয়ে ‘ক’ ইউনিট তা হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ফার্মাসি, আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস ও ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি। 

সংবাদ সম্মেলন থেকে জানা যায়, গত ১০ জুন ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মোট ১ লাখ ১০ হাজার ৩৭৪ জন পরীক্ষার্থী অংশ নেন।  

১২০ নম্বরের পরীক্ষা ছিল। এতে ১১৫ পেয়ে প্রথম হয়েছেন নটরডেম কলেজ থেকে পাস করা আসির আনজুম খান, সমান নম্বর পেয়ে দ্বিতীয় হয়েছেন একই কলেজের শিক্ষার্থী খালিদ হাসান তুহিন এবং  একই নম্বর পেয়ে তৃতীয় হয়েছেন জয়পুরহাট ক্যাডেট কলেজের শিক্ষার্থী জারিফা তাবাসসুম। 

সংবাদ সম্মেলনে উপাচার্য জানান, ‘‘ভর্তি পরীক্ষায় এক বা একাধিক পরীক্ষার্থী একই নম্বর পেলে তাদের এইচএসসি পরীক্ষার বিজ্ঞানের বিষয়গুলোর নম্বর অনুযায়ী মেধাতালিকা প্রণয়ন করা হয়। এক্ষেত্রেও তাদের এইচএসসি পরীক্ষার নম্বর অনুযায়ী মেধাক্রম তৈরি করা হয়েছে।’’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admissions.eis.du.ac.bd) থেকে ‘ক’ ইউনিটের পরীক্ষার এই ফল জানা যাবে। এ ছাড়া মোবাইলে রবি, বাংলালিংক বা টেলিটক নম্বর থেকে DU KA Roll No টাইপ করে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠিয়েও ফলাফল জানা যাবে৷

মন্তব্য করুন: