বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, বৈশাখ ১২ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

বিজ্ঞান

চাঁদের মাটিতেই জন্মালো গাছ

 আপডেট: ১১:২০, ২০ মে ২০২২

চাঁদের মাটিতেই জন্মালো গাছ

এই প্রথম চাঁদ থেকে মাটি সংগ্রহ করে সেই মাটিতে গাছ লাগিয়ে সফল হলেন বিজ্ঞানীরা।  চাঁদের মাটিতেও গাছের চারা অঙ্কুরিত ও বাড়তে পারে তা এক গবেষণার মাধ্যমে স্পষ্ট হলো।

‘কমিউনিকেশন বায়োলজি’ সাময়িকীতে প্রকাশিত নতুন এক গবেষণা প্রতিবেদনে এমনটাই উল্লেখ করেছেন ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।  

 লুনার রিগোলিথ নামে পরিচিত চাঁদের মাটিতে গাছগুলো কীভাবে জৈবিকভাবে সাড়া দেয় এই গবেষণাটিতে সে বিষয়টিও অনুসন্ধান করে দেখেছেন বিজ্ঞানীরা। উল্লেখ্য, পৃথিবীর তুলনায় চাঁদের মাটি অনেকটাই ভিন্ন।

তবে চাঁদের মাটিতে গাছ লাগানোর পরীক্ষাটি শুরুতে কঠিন ছিলো। ইউনিভার্সিটি অব ফ্লোরিডার পক্ষ থেকে বলা হয়েছে, তাদের গবেষকরা গত ১১ বছরে মোট তিনবার নাসা’কে চাঁদ থেকে মাটি এনে দেওয়ার অনুরোধ করেছিলেন। অবশেষে চাঁদ থেকে তাদেরকে মাত্র ১২ গ্রাম (কয়েক চা চামুচ) মাটি এনে দেয়া হয়। এই মাটি দিয়েই তারা গাছ লাগানোর পরীক্ষাটি সম্পন্ন করেন। বিশেষভাবে নির্মিত পাত্রে রাখা চাঁদের মাটিতে গাছগুলো জন্মাতে পানি, প্রয়োজনীয় পুষ্টি এবং সূর্যালোক ছাড়া কিছুই ব্যবহৃত হয়নি।

তবে গবেষকরা জানিয়েছেন, তারা মনে করেন এই বর্হিজাগতিক মাটিতে গাছগুলো সঠিকভাবে বৃদ্ধি পায়নি। তারা আরো জানিয়েছেন, চাঁদের মাটিতে জন্ম নেয়া কিছু কিছু গাছ অনেক ছোট এবং খুব ধীরে ধীরে বাড়ছে।

মন্তব্য করুন: