ব্রেকিং:
লিবীয় উপকূলে নৌকাডুবি, ৫৭ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা ১৮ বছর পর ইরাকে ‘যুদ্ধ সমাপ্তির’ ঘোষণা মার্কিন প্রেসিডেন্ট রাজধানীতে আটক-জরিমানায় চলছে কঠোর লকডাউন

বৃহস্পতিবার   ২৯ জুলাই ২০২১,   শ্রাবণ ১৪ ১৪২৮,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৪১ লাখ ৮২ হাজার ছাড়াল দেশে টিকার আওতায় এসেছ প্রায় এক কোটি ২১ লাখ মানুষ ঈদের আগে দেশে ১৫৫ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছে প্রবাসীরা
৬৫

২৫ হাজার বছর আগেও ঘটেছিল করোনা মহামারী

প্রকাশিত: ২৮ জুন ২০২১  

গোটা পৃথিবী আজ করোনা ভাইরাস মহামারীর জেরে বিপর্যস্ত। ইতোমধ্যে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ১৮ কোটি ১৬ লাখ পেরিয়েছে। মারা গেছে ৪০ লাখের কাছাকাছি মানুষ। পৃথিবী কবে আবার এ মহামারী থেকে পরিত্রাণ পাবে তা কেউ বলতে পারছে না। তবে করোনার এ ভয়াবহতার ইতিহাস নতুন নয়। বরং মানবজাতি হাজার হাজার বছর ধরে এ ভাইরাসটির বিভিন্ন প্রজাতির বিরুদ্ধে লড়াই করছে। নতুন এক গবেষণা বলছে, ২৫ হাজার বছর আগেও একবার পূর্ব এশিয়ায় করোনা মহামারী হানা দিয়েছিল। যার জেরে সে সময়ও এ অঞ্চলের প্রাণিকুলকে বেশ ভুগতে হয়েছিল।

সম্প্রতি অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রের গবেষকদের করা এ সংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে দ্য কারেন্ট বায়োলজি নামে বিজ্ঞান সাময়িকীতে। এতে বলা হয়, গত দুই দশকে মানবজাতি সার্স, মার্স ও করোনার মতো বড় বড় মহামারীর মুখোমুখি হয়েছে। করোনার আগে সর্বশেষ ২০০২ সালে চীনে করোনার একটি প্রজাতি সার্স ছড়িয়ে মহামারীতে অন্তত ৪ হাজার মানুষ প্রাণ হারায়। এর ঠিক চার বছর পরই মধ্যপ্রাচ্যে মার্স ভাইরাস ছড়িয়ে প্রাণ যায় সাড়ে ৮০০ মানুষের। আর সাম্প্রতিক নভেল করোনা ভাইরাস মহামারী তো রেকর্ডই করেছে। তবে পূর্ব এশিয়া অঞ্চলে করোনার এ হানা নতুন নয়।

এ ব্যাপারে গবেষণা বলছে, ২৫ হাজার বছর আগেও পূর্ব এশিয়ায় করোনা মহামারী হয়েছিল। এ অঞ্চলের মানুষের জিন পরীক্ষা করে সেই মারাত্মক মহামারীর কথা জানা যায়।

কারণ পূর্ব এশিয়ার মানুষের জিনে এখনো করোনার বিরুদ্ধে সেই সময়ে তৈরি অ্যান্টিবডির খোঁজ মেলে। যা পৃথিবীর অন্যান্য অঞ্চলের মানুষের মধ্যে অনুপস্থিত। এ গবেষণা করতে বিজ্ঞানীরা বিশ্বের ২৬টি ভিন্ন ভিন্ন জায়গা থেকে সংগ্রহ করা আড়াই হাজার মানুষের জিন পরীক্ষা করেন। গবেষণায় উদাহরণ হিসেবে বলা হয়, দেখা গেছে বর্তমানে যে লোকেরা প্রায় পাঁচ লাখ বছর আগের প্রাচীন মানব প্রজাতি নিয়ান্ডারথালদের উত্তরাধিকার সূত্রে পাওয়া জিন বহন করে তাদের গুরুতর কোভিড-১৯ উপসর্গ হওয়ার ঝুঁঁকি বেশি। কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি অব টেকনোলজির জীববিজ্ঞানী ও এই গবেষণার সহলেখক ক্যারিল আলেকজান্দ্রভ বলেন, আমাদের জিনেই লেখা থাকে পূর্বের ইতিহাস। এ রকম এক একটি মহামারী জনসংখ্যায় বিপর্যয় ডেকে আনে ও আমাদের জিনে তার দাগ থেকে যায়।

এ গবেষণার আরেক লেখক ইউনিভার্সিটি অব এডিলেডের ইয়াসিন সৌলমি বলেন, জেনম গবেষণায় চীন, জাপান ও ভিয়েতনামে আগেও করোনা মহামারী ছড়িয়ে পড়ার ব্যাপারে ইঙ্গিত পাওয়া গেছে। একপর্যায়ে হয়তো এ ভাইরাস এ অঞ্চলের বাইরেও ছড়িয়েছিল। যদিও সে ব্যাপারে এখনো বিস্তারিত তথ্য পাওয়া যায়নি। খবর এবিসি নিউজের।


এই বিভাগের আরো খবর