ব্রেকিং:
প্রকাশ্যে অস্ত্রের মহড়া, দুজনকে কুপিয়ে জখম চুরি হওয়া নবজাতকের লাশ সেফটি ট্যাঙ্কে, মা-বাবা গ্রেফতার

রোববার   ২৯ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৭,   ১২ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
রাজশাহীকে ৫ উইকেটে হারিয়ে বরিশালের প্রথম জয় যুক্তরাষ্টে ৭০০ গ্যাং সদস্য গ্রেফতার নারী ও শিশুকে জন্তু-জানোয়ারের সাথে তুলনা নেতানিয়াহুর ভারতে গায়ে আগুন দিয়ে ৩ কৃষকের আত্মহত্যার চেষ্টা বাড়ি থেকে ডেকে এনে ধর্ষণ, ছাত্রলীগ নেতা গ্রেফতার পরমাণুবিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে হত্যা, প্রতিশোধের হুঙ্কার ইরান সেনাপ্রধানের
১৯

২১৩ কোটি টাকা কম খরচেই শেষ হলো প্রকল্প

প্রকাশিত: ২১ নভেম্বর ২০২০  

জাপানি অর্থায়নে একটি প্রকল্প বাস্তবায়নে বেঁচে গেছে ২১৩ কোটি টাকা। বেঁচে যাওয়া টাকায় এরই মধ্যে আরো গ্যাস মিটার স্থাপনের উদ্যোগ নিয়েছে সরকার।

তিতাস সূত্রে জানা গেছে, ‘প্রি-পেইড গ্যাস মিটার স্থাপন’ প্রকল্পে এমন ঘটনা ঘটেছে। নির্ধারিত সময়ের আগেই ২ লাখ প্রি-পেইড গ্যাস মিটার স্থাপন করা সম্ভব হয়েছে। 

এদিকে সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশের সবচেয়ে বড় উন্নয়ন সহযোগী জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) তদারকির কারণেই অর্থ সাশ্রয় হয়েছে।

তিতাস জানায়, ২০১৫ সালের জানুয়ারি মাসে গ্যাসের অপচয় রোধ করতে ৭১২ কোটি টাকা ব্যয়ে ন্যাচারাল গ্যাস ইফিসিয়েন্সি প্রকল্প (বিডি-পি৭৮) হাতে নেয় তিতাস। নির্দিষ্ট মেয়াদে প্রকল্প বাস্তবায়নের ফলে সরকারি ২০২ কোটি এবং জাপানি ঋণের ১১ কোটি টাকা সাশ্রয় হয়েছে। এখন সাশ্রয় হওয়া অর্থ দিয়ে নতুন করে আরও ১ লাখ ২০ হাজার প্রি-পেইড গ্যাস মিটার স্থাপন করা হবে। 

 প্রথমে এ প্রকল্পের মেয়াদ জানুয়ারি ২০১৫ থেকে ডিসেম্বর ২০১৮ ধরা হয়। প্রকল্প এলাকার পরিবর্তন এবং অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স জনবল কাঠামোর পরিবর্তন ইত্যাদির কারণে প্রকল্পটি সংশোধন করা হচ্ছে। প্রকল্পের মেয়াদ বাড়িয়ে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়। প্রথমে পাইলট প্রকল্প হিসেবে ধরা হলেও বর্তমানে এটি চলমান প্রকল্প হিসেবে অব্যাহত থাকবে।

টিজিটিডিসিএলের মহাব্যবস্থাপক ও প্রকল্প পরিচালক ইঞ্জিনিয়ার ফয়জার বলেন, প্রকল্প বাস্তবায়নে সময় ও ব্যয় সাধারণত বৃদ্ধি পেলেও এ প্রকল্পে ২১৩ কোটি টাকা সাশ্রয় হয়েছে। এর মধ্যে জাইকার ১১ কোটি টাকা আছে। সাশ্রয় হওয়া টাকাসহ সরকারি সহায়তায় নতুন করে আরো ১ লাখ ২০ হাজার প্রি পেইড গ্যাস মিটার স্থাপন করা হবে।


অনলাইন নিউজ পোর্টাল
অনলাইন নিউজ পোর্টাল
এই বিভাগের আরো খবর