ব্রেকিং:
ইন্দোনেশিয়ার বালি দ্বীপে ভয়াবহ ভূমিকম্পে নিহত ৩ ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা আগামীকাল ইন্দোনেশিয়ায় নদীতে ডুবে প্রাণ হারাল ১১ শিক্ষার্থী

শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
আফগানিস্তানে কান্দাহার মসজিদে বিস্ফোরণে নিহত বেড়ে ৪৭ বিশ্ব খাদ্য দিবস আজ সরবরাহ ঘাটতিতে বিশ্ব বাজারে তেলের দাম বেড়ে ৮৫ ডলার বিশ্ব ক্ষুধা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ প্রাণঘাতী করোনায় বিশ্বে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ-মৃত্যু কমেছে ময়মনসিংহ গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে ৪ জনের মৃত্যু নেলসন ম্যান্ডেলার ব্যবহৃত জিনিসপত্র নিলামে ঘাটাইলে ট্রাক-সিএনজি মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ দেশে বজ্রবৃষ্টিসহ দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে মরক্কো ও ইথিওপিয়ায় ড্রোন রফতানি করতে যাচ্ছে তুরস্ক
২৩৬

সুদানের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক গড়তে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২১  

সুদানের সঙ্গে ইসরায়েলের আনুষ্ঠানিকভাবে সম্পর্ক গড়ে ওঠেনি। সেই সম্পর্ক গড়তে দেশটিকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। ইসরায়েল সরকার নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল ক্যান’র বরাত দিয়ে এ খবর জানিয়েছে ইরানের সংবাদমাধ্যম পার্স টুডে।  

১০ অক্টোবর টেলিভিশন চ্যানেলটির প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার শর্তে সুদানে বিনিয়োগ করে যুক্তরাষ্ট্র। কিন্তু সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে এক বছরেও কোনো উন্নতি হয়নি। তাই এখন সুদানের ওপর চাপ সৃষ্টি করছে যুক্তরাষ্ট্র।  

যুক্তরাষ্ট্র সুদানে কী পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে এবং এখন কী ধরনের চাপ সৃষ্টি করছে-এ বিষয়ে টেলিভিশন চ্যানেলের প্রতিবেদনে বিস্তারিত কিছু বলা হয়নি।  

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে সুদানের সাধারণ জনগণ এবং সামরিক প্রশাসনের মধ্যে মতবিরোধ রয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।  

২০২০ সালে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক তৈরির চুক্তিতে স্বাক্ষর করে সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও সুদান। এরপর চলতি বছরের এপ্রিলে সুদানের মন্ত্রিসভা ইসরায়েলকে বয়কট করার আইন বাতিল করে।  

ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি সুদানের সংসদে পাস হতে হবে। কিন্তু এখনও তা সংসদে তোলা হয়নি। এমনকি কথিত আব্রাহাম চুক্তির এক বছর পূর্তির অনুষ্ঠানে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছেন সুদানের কর্মকর্তারা।  


এই বিভাগের আরো খবর