ব্রেকিং:
জাতীয় শোক দিবস উপলক্ষে যানবাহন চলাচলে নির্দেশনা মহেশখালীতে ওসি প্রদীপের বিরুদ্ধে মামলার আবেদন খারিজ করোনায় দেশে আরো ৪৪ জনের মৃত্যু, আক্রান্ত ২৬১৭ জন ঢাকার যানজট কমাতে তৈরি হচ্ছে ১০ ইউটার্ন ও ২২ ইউলুপ যাত্রীদের জন্য রেল পানি নামের নিজস্ব ব্র্যান্ড আনতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে দ্বিতীয় দিনের মত দুদকের মুখোমুখি স্বাস্থ্যের সাবেক ডিজি আজাদ সিনহা হত্যা মামলার গণশুনানি ১৬ আগস্ট ভারতে একদিনে আক্রান্ত প্রায় ৬৭ হাজার সাবরিনা-আরিফসহ ৮ আসামির জামিন নামঞ্জুর

বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০,   শ্রাবণ ৩০ ১৪২৭,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
আগামীকাল বাদ জুমা ও ১৫ আগস্ট বাদ যোহর দেশের সব মসজিদে বিশেষ দোয়া অন্যের টিকেটে রেল ভ্রমণ করলে তিন মাসের জেল-জরিমানা বাংলাদেশিদের জন্য ভারতীয় ভিসা চালু হচ্ছে শিগগিরই ঢাকা-কুয়ালালামপুর রুটে বিমানের ফ্লাইট শুরু ১৮ আগস্ট আগানিস্তানে মার্কিন সেনা হত্যায় রুশ পুরস্কার ঘোষণা সহ্য করবে না আমেরিকা ১১ মার্কিন কর্মকর্তার ওপর চীনের নিষেধাজ্ঞা রাষ্ট্রপতির কাছে নতুন দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের পরিচয়পত্র পেশ নৌপরিবহন অধিদফতরের ডিজি হলেন কমোডর আবু জাফর

তেল ও গ্যাসের খনিকে কেন্দ্র করে তুরস্ক-গ্রীস উত্তেজনা

প্রকাশিত: ১৩ আগস্ট ২০২০  

তেল ও গ্যাসের খনিকে কেন্দ্র করে ভূমধ্যসাগরে বিরোধীয় অঞ্চলে তুরস্ক-গ্রিসের উত্তেজনার মধ্যেই ফ্রান্স ওই অঞ্চলে সামরিক উপস্থিতি জোরদার করছে। বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষামন্ত্রণালয় জানায়, ওই অঞ্চলে সামরিক শক্তি বৃদ্ধির পরিকল্পনার অংশ হিসেবে নৌবাহিনীর একটি রণতরী ‘লাফায়েট’ ও দুটি রাফায়েল যুদ্ধবিমান মোতায়েন করা হবে।

বুধবার ম্যাক্রোন এক টুইট বার্তায় বলেন, ‘গ্রিসসহ ইউরোপীয় অংশীদারদের সহযোগিতায় আমি আগামী দিনগুলোতে পূর্ব ভূমধ্যসাগরে অস্থায়ীভাবে ফরাসি সামরিক উপস্থিতি আরও শক্তিশালী করার সিদ্ধান্ত নিয়েছি’।বৃহস্পতিবার ফরাসি সামরিক বাহিনী গ্রিক সেনাদের সঙ্গে দক্ষিণের দ্বীপ ক্রেট থেকে প্রশিক্ষণ মহড়া চালিয়েছে। 

ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পরে গ্রিক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস ফরাসি ভাষায় টুইটে লেখেন, ইমানুয়েল ম্যাক্রোন গ্রিসের সত্যিকারের বন্ধু এবং ইউরোপীয় মূল্যবোধ ও আন্তর্জাতিক আইনের আবেগপূর্ণ সমর্থক।

এর আগে গত সপ্তাহে লিবিয়ায় তুরস্কের প্রতিপক্ষ মিসরের সঙ্গে গ্রিস সহযোগিতা চুক্তি স্বাক্ষরের পর দৃশ্যপট বদলে যায়। এরপর ‘তথাকথিত সমুদ্রচুক্তি’ কার্যকারিতা হারিয়েছে বলে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়ে দেয়। গ্রিসের দুটি দ্বীপের কাছে দু’দিনব্যাপী নৌ মহড়া চালিয়ে তুরস্ক মূলত এ সিগন্যাল দিয়েছে যে, সম্প্রতি মিসরের সঙ্গে গ্রিস যে চুক্তি করেছে আঙ্কারা তা মানবে না।

সম্প্রতি পূর্ব ভূমধ্যসাগরে মিসর ও সাইপ্রাস বড় জ্বালানি খনির সন্ধান পেয়েছে। এরপরই তুরস্ক ওই এলাকায় প্রাকৃতিক সম্পদের খোঁজ পাওয়ার জন্য অতিমাত্রায় তৎপর হয়ে উঠে।


আল জাজিরা
এই বিভাগের আরো খবর