ব্রেকিং:
আগামীকাল থেকে সাত জেলায় কঠোর লকডাউন মালয়েশিয়ায় ১০২ বাংলাদেশি আটক ভোলায় ইউপি নির্বাচনে দুপক্ষের সংঘর্ষ, গুলিতে ১ জন নিহত কোভ্যাক্সের ১০ লাখ টিকা আসবে: স্বাস্থ্যমন্ত্রী চলমান বিধিনিষেধ আরো এক মাস বাড়ল আগামী জুলাইয়েও খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান আজ রাজধানীতে মাদকবিরোধী অভিযানে, আটক ৪৪

মঙ্গলবার   ২২ জুন ২০২১,   আষাঢ় ৮ ১৪২৮,   ১১ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
৪০ মণ ওজনের ‘বীর বাহাদুর’ দেখতে জনতার ভিড় বৃষ্টিপাত কমে বাড়তে পারে তাপমাত্রা ভারতে যৌথবাহিনীর সাথে জঙ্গিগোষ্ঠীর সংঘর্ষ, নিহত ৩ রাজধানীর তিন কেন্দ্রে শুরু হয়েছে টিকাদান কার্যক্রম আবারো কোরোনায় বাতিল হচ্ছে চার পাবলিক পরীক্ষা শত শত বাংলাদেশী লিবিয়ার ডিটেনশন ক্যাম্পে বন্দী কুষ্টিয়ায় সাত দিনের কঠোর লকডাউন ঘোষণা আজ শুরু হচ্ছে ফাইজারের টিকাদান কর্মসূচি ফিলিস্তিনিদের সম্মিলিত প্রচেষ্টায় শিগগিরি স্বাধীন হবে আল-আকসা চোরাই পথে খালাস হয়ে গেল বিটুমিনের একটি জাহাজ। পদ্মা সেতুতে রেলওয়ে স্লাব বসানোর কাজ সম্পন্ন ইন্দোনেশিয়ায় টিকা নিলেই মুরগি ফ্রি! সিঙ্গাপুরে সিনোভ্যাক টিকার ব্যাপক চাহিদা অযোধ্যার রাম মন্দির নিয়ে হিন্দু মহলে বিভক্তি
১২৪৭

সিরিয়া বিষয়ক প্রস্তাবে ভেটো দিল চীন-রাশিয়া

প্রকাশিত: ১১ জুলাই ২০২০  

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সিরিয়া বিষয়ক একটি প্রস্তাবে ভেটো দিয়েছে চীন ও রাশিয়া। ওই প্রস্তাবে সিরিয়ার কেন্দ্রীয় সরকারের অনুমতি ছাড়াই দেশটিতে মানবিক ত্রাণ পাঠানোর কথা বলা হয়েছিল। প্রস্তাবটির খসড়ায় বলা হয়েছিল, প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুমোদন ছাড়াই দু’টি সীমান্ত ক্রসিং দিয়ে ছয় মাসের জন্য সিরিয়ায় মানবিক ত্রাণ পাঠানো যাবে। কিন্তু শুক্রবার রাতে অনুষ্ঠিত ভোটাভুটিতে চীন ও রাশিয়ার প্রতিনিধিরা প্রস্তাবটির বিপক্ষে ভোট দেন। এ নিয়ে তৃতীয়বার চীন ও রাশিয়া সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘনকারী প্রস্তাবে ভেটো দিল চীন ও রাশিয়া।

পশ্চিমা দেশগুলো বেশ কিছুদিন ধরে সিরিয়া বিষয়ক এই প্রস্তাব অনুমোদনের চেষ্টা করে আসছিল। কিন্তু রাশিয়া এটির তীব্র বিরোধিতা করে বলে আসছিল, সিরিয়া বিষয়ক যেকোনো সিদ্ধান্ত বাশার আল-আসাদ সরকারের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে করতে হবে যাতে সন্ত্রাস বিরোধী যুদ্ধে বিঘ্ন না ঘটে। 

মধ্যপ্রাচ্য পরিস্থিতিকে ইহুদিবাদী ইসরাইলের অনুকূলে বদলে দেয়ার লক্ষ্যে  আমেরিকা, সৌদি আরব ও তাদের আঞ্চলিক মিত্রদের সহযোগিতায় ২০১১ সাল থেকে সিরিয়ার ওপর সহিংসতা চাপিয়ে দেয়া হয়। তবে সিরিয়ার সেনাবাহিনী গত দুই বছরে বিদেশি মদদপুষ্ট প্রায় সবগুলো সন্ত্রাসী গোষ্ঠীকে পরাজিত করে প্রায় পুরো দেশের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।


এই বিভাগের আরো খবর