ব্রেকিং:
কল্যাণপুরের নতুন বাজার বস্তিতে আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৯, নতুন আক্রান্ত ১৬০৪ জন অবৈধভাবে ইউরোপ যাওয়ার পথে নৌকা ডুবে ১৪০ জনের মৃত্যু নবাব পরিবারের সন্তান পরিচয়ে প্রতারণা, ৬ প্রতারক গ্রেফতার সোহরাওয়ার্দী হাসপাতালে আর্থিক অনিয়ম, ৪ জনের বিরুদ্ধে মামলা

শনিবার   ৩১ অক্টোবর ২০২০,   কার্তিক ১৬ ১৪২৭,   ১৩ রবিউল আউয়াল ১৪৪২

সর্বশেষ:
ষষ্ঠ থেকে নবম শ্রেণির জন্য ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস ফ্রান্সের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করতে হবে: সমমনা ইসলামী দল ২০২২ সালের আগে করোনামুক্ত স্বাভাবিক জীবন আসছে না,অভিমত দিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফসি ঘুষ নেওয়ার অভিযোগে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ থানার ওসি প্রত্যাহার মুহাম্মদ (সা.) এর শিক্ষা সমগ্র মানব জাতির অনুসরণীয়: রাষ্ট্রপতি
১০৭৯

সিরিয়া বিষয়ক প্রস্তাবে ভেটো দিল চীন-রাশিয়া

প্রকাশিত: ১১ জুলাই ২০২০  

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সিরিয়া বিষয়ক একটি প্রস্তাবে ভেটো দিয়েছে চীন ও রাশিয়া। ওই প্রস্তাবে সিরিয়ার কেন্দ্রীয় সরকারের অনুমতি ছাড়াই দেশটিতে মানবিক ত্রাণ পাঠানোর কথা বলা হয়েছিল। প্রস্তাবটির খসড়ায় বলা হয়েছিল, প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুমোদন ছাড়াই দু’টি সীমান্ত ক্রসিং দিয়ে ছয় মাসের জন্য সিরিয়ায় মানবিক ত্রাণ পাঠানো যাবে। কিন্তু শুক্রবার রাতে অনুষ্ঠিত ভোটাভুটিতে চীন ও রাশিয়ার প্রতিনিধিরা প্রস্তাবটির বিপক্ষে ভোট দেন। এ নিয়ে তৃতীয়বার চীন ও রাশিয়া সিরিয়ার সার্বভৌমত্ব লঙ্ঘনকারী প্রস্তাবে ভেটো দিল চীন ও রাশিয়া।

পশ্চিমা দেশগুলো বেশ কিছুদিন ধরে সিরিয়া বিষয়ক এই প্রস্তাব অনুমোদনের চেষ্টা করে আসছিল। কিন্তু রাশিয়া এটির তীব্র বিরোধিতা করে বলে আসছিল, সিরিয়া বিষয়ক যেকোনো সিদ্ধান্ত বাশার আল-আসাদ সরকারের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে করতে হবে যাতে সন্ত্রাস বিরোধী যুদ্ধে বিঘ্ন না ঘটে। 

মধ্যপ্রাচ্য পরিস্থিতিকে ইহুদিবাদী ইসরাইলের অনুকূলে বদলে দেয়ার লক্ষ্যে  আমেরিকা, সৌদি আরব ও তাদের আঞ্চলিক মিত্রদের সহযোগিতায় ২০১১ সাল থেকে সিরিয়ার ওপর সহিংসতা চাপিয়ে দেয়া হয়। তবে সিরিয়ার সেনাবাহিনী গত দুই বছরে বিদেশি মদদপুষ্ট প্রায় সবগুলো সন্ত্রাসী গোষ্ঠীকে পরাজিত করে প্রায় পুরো দেশের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।


অনলাইন নিউজ পোর্টাল
অনলাইন নিউজ পোর্টাল
এই বিভাগের আরো খবর