ব্রেকিং:
প্রকাশ্যে অস্ত্রের মহড়া, দুজনকে কুপিয়ে জখম চুরি হওয়া নবজাতকের লাশ সেফটি ট্যাঙ্কে, মা-বাবা গ্রেফতার

রোববার   ২৯ নভেম্বর ২০২০,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৭,   ১২ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
রাজশাহীকে ৫ উইকেটে হারিয়ে বরিশালের প্রথম জয় যুক্তরাষ্টে ৭০০ গ্যাং সদস্য গ্রেফতার নারী ও শিশুকে জন্তু-জানোয়ারের সাথে তুলনা নেতানিয়াহুর ভারতে গায়ে আগুন দিয়ে ৩ কৃষকের আত্মহত্যার চেষ্টা বাড়ি থেকে ডেকে এনে ধর্ষণ, ছাত্রলীগ নেতা গ্রেফতার পরমাণুবিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহকে হত্যা, প্রতিশোধের হুঙ্কার ইরান সেনাপ্রধানের
৭৭

সামাজিক মাধ্যম থেকে সাধারণ মানুষের ছবি নিয়ে তৈরি হচ্ছে পর্ন

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২০  

সামাজিক মাধ্যমে ছবি আপলোড বিষয়ে বিশেষজ্ঞরা সব সময়ই সতর্ক করে আসছেন। কারণ এসব ছবির অপব্যবহার হতে পারে। এবার সেই খবরই এল। সামাজিক যোগাযোগ মাধ্যমে সারা বিশ্ব থেকে এক লক্ষেরও বেশি নারীর ছবি সংগ্রহ করে সেগুলো দিয়ে ভুয়া পর্ন ছবি তৈরি করা হচ্ছে এবং অনলাইনে তা শেয়ার করা হচ্ছে।

ইন্টেলিজেন্স কোম্পানি সেনসিটির তৈরি এই রিপোর্টটি আরো জানাচ্ছে, অনলাইন থেকে নারীদের ছবি সংগ্রহ করে প্রযুক্তির মাধ্যমে তাদেরকে বিবস্ত্র করা হয়। সেনসিটি দাবি করছে, প্রযুক্তি ব্যবহার করে নারীদের বিবস্ত্র বানানোর কাজ চলছে। এই প্রযুক্তি ব্যবহার করে প্রায়ই সেলেব্রিটিদের নিয়ে ভুয়া পর্নোগ্রাফিক ভিডিও ক্লিপ তৈরি করা হয়।

সেনসিটির প্রধান নির্বাহী জর্জিও পাত্রিনি বলছেন, সেলেব্রিটিদের ছেড়ে সামাজিক মাধ্যম থেকে সাধারণ মানুষের ছবি ব্যবহার করে ভুয়া ভিডিও কিংবা ছবি তৈরির সংখ্যা এখন অনেক বাড়ছে।

বিবিসি কয়েকজনের অনুমতি নিয়ে তাদের ছবির ওপর পরীক্ষা চালিয়েছে।

তবে এমন প্রযুক্তির এক ব্যবহারকারী বিবিসিকে বলেছেন, ‘এটা হচ্ছে শুধুই বিনোদন এবং এতে কারও কোন ক্ষতি করা হচ্ছে না। এটা দিয়ে কেউ কাউকে ব্ল্যাকমেইল করতে পারবে না। কারণ এসব ছবির মান বাস্তবসম্মত না।’

সেনসিটি তার রিপোর্টে বলছে, ২০১৯ সালের জুলাই থেকে ২০২০ সালের একই মাস পর্যন্ত প্রায় ১,০৪,৮৫২ নারীর ছবির অপব্যবহার করা হয়েছে এবং সামাজিক মাধ্যমে ছড়িয়ে দেয়া হয়েছে।


অনলাইন নিউজ পোর্টাল
অনলাইন নিউজ পোর্টাল
এই বিভাগের আরো খবর