ব্রেকিং:
আফগানিস্তানের কান্দাহারে মসজিদে ভয়াবহ বিস্ফোরণ আজ দেশে করোনায় বেড়েছে মৃতের সংখ্যা বায়তুল মোকাররম এলাকা থেকে ৫ জন আটক আজ দেশে করোনায় বেড়েছে মৃতের সংখ্যা প্যারাসিটামলের কাঁচামাল উৎপাদন ও বিক্রি বন্ধের ঘোষণা পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার আজ বিশ্ব হাত ধোয়া দিবস

শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

সর্বশেষ:
আফগানিস্তানে কান্দাহার মসজিদে বিস্ফোরণে নিহত বেড়ে ৪৭ বিশ্ব খাদ্য দিবস আজ সরবরাহ ঘাটতিতে বিশ্ব বাজারে তেলের দাম বেড়ে ৮৫ ডলার বিশ্ব ক্ষুধা সূচকে ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ প্রাণঘাতী করোনায় বিশ্বে গত ২৪ ঘণ্টায় সংক্রমণ-মৃত্যু কমেছে ময়মনসিংহ গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে ৪ জনের মৃত্যু নেলসন ম্যান্ডেলার ব্যবহৃত জিনিসপত্র নিলামে ঘাটাইলে ট্রাক-সিএনজি মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ দেশে বজ্রবৃষ্টিসহ দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে মরক্কো ও ইথিওপিয়ায় ড্রোন রফতানি করতে যাচ্ছে তুরস্ক
১৯

সরকারি বিশ্ববিদ্যালয় সমাচার

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২১  

করোনা ভাইরাসের প্রভাবে পাল্টে গেছে মানুষের জীবনযাত্রা। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে শিক্ষাপ্রতিষ্ঠানে। এভাবে চলতে থাকলে মানব সভ্যতা যে নিশ্চিত হুমকির মুখে পরত সেটা সহজে অনুমেয়। সেদিক বিবেচনায় ক্ষমতাসীন সরকার শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়: ১৭ অক্টোবর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) সশরীরে ক্লাস শুরুর সিদ্ধান্ত নিয়েছে অ্যাকাডেমিক কাউন্সিল। সশরীরে ক্লাস শুরু হবে ১৭ অক্টোবর থেকে। 
গত ৫ অক্টোবর অনার্স চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য খুলে দেয়া হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলো। এরপর ১০ অক্টোবর হল খুলেছে সব বর্ষের শিক্ষার্থীদের জন্য।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলেছে ১০ অক্টোবর। আর ২১ অক্টোবর থেকে অনলাইনের পাশাপাশি সশরীরে ক্লাস শুরু হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সশরীরে পরীক্ষা নেয়া শুরু হয়েছে গত ৭ অক্টোবর থেকে। তবে কবে নাগাদ সশরীরে ক্লাস শুরু হবে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, ‘পরীক্ষা শেষ হলে সশরীরে ক্লাস শুরু হবে। ক্লাস শুরুর তারিখ নির্ধারণ করে পরে গণমাধ্যমকে জানানো হবে।’

শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়: হল খুলে দেয়া হয়েছে ১ অক্টোবর। এরইমধ্যে পরীক্ষাসহ অ্যাকাডেমিক কার্যক্রমে শিক্ষার্থীরা সশরীরে অংশ নিচ্ছেন বলে জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার শেখ রেজাউল করিম।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়: বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্সে) আবাসিক হল খুলে দেয়া হয়েছে গত ৭ অক্টোবর। আর শিক্ষার্থীরা ব্যবহারিক ক্লাসে সশরীরে অংশ নেবেন ১৭ অক্টোবর থেকে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: আবাসিক হল খুলবে ১৮ অক্টোবর, পরদিন থেকে শুরু হবে সশরীরে ক্লাস।

রাজশাহী বিশ্ববিদ্যালয়: আবাসিক হলগুলো খুলবে ১৭ অক্টোবর থেকে। আর সশরীরে অ্যাকাডেমিক কার্যক্রম শুরু হবে ২০ অক্টোবর থেকে।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট): করোনাভাইরাস প্রতিরোধী টিকা নেয়ার সনদ দেখিয়ে ২৮ অক্টোবর থেকে হলে উঠতে পারবেন রুয়েট শিক্ষার্থীরা। 

খুলনা বিশ্ববিদ্যালয়: আবাসিক হল খুলে দেয়া হবে ১৮ অক্টোবর, আর অন্যান্য শিক্ষার্থীরা হলে উঠতে পারবেন ২৬ অক্টোবর থেকে।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট): আগামী ২২ অক্টোবর থেকে কুয়েটের হল খুলবে, আর সশরীরে ক্লাস শুরু হবে ২৫ অক্টোবর। 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি): ময়মনসিংহে বাকৃবির স্নাতক চতুর্থ বর্ষ ও মাস্টার্স পরীক্ষার্থীদের জন্য ২৪ সেপ্টেম্বর হল খুলে দেয়া হয়েছে।

কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়: আবাসিক হল খুলে দেয়া হবে ২৫ অক্টোবর। আর সশরীরে ক্লাস চালুর বিষয়টি স্ব স্ব বিভাগ ঠিক করবে বলে জানান বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: আবাসিক হল খুলবে ২৫ অক্টোবর। আর সশরীরে ক্লাস শুরু হবে ২ নভেম্বর।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়: সশরীরে শিক্ষা কার্যক্রম শুরু হবে ১৮ অক্টোবর। এর আগে ১৫ অক্টোবর থেকে খুলবে আবাসিক হল।

বরিশাল বিশ্ববিদ্যালয়: হল খুলেছে গত ৪ অক্টোবর। আর ২১ অক্টোবর থেকে সশরীরে ক্লাস শুরু হবে বলে জানান উপাচার্য অধ্যাপক ড. মো. সাদেকুল আরেফিন।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: আবাসিক হল খুলেছে ৩০ সেপ্টেম্বর। এরইমধ্যে সশরীরে পরীক্ষা ও ক্লাসে অংশ নিয়েছেন শিক্ষার্থীরা।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: ২৮ সেপ্টেম্বর থেকে শিক্ষার্থীদের হলে থাকতে দেয়া হচ্ছে। পরদিন থেকে সশরীরে সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরু হয়েছে।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়: সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ২৫ সেপ্টেম্বর থেকে পরীক্ষা শুরু হলেও শিক্ষার্থীদের চুল কাটার ঘটনা নিয়ে আন্দোলনে তা স্থগিত হয়ে যায়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: চতুর্থ বর্ষের এবং মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য গত ৭ অক্টোবর হল খুলে দেয়া হয়। আর অন্যান্য বর্ষের শিক্ষার্থীরা হলে উঠতে পারবেন ২০ অক্টোবর থেকে।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়: বিশ্ববিদ্যালয় খুলবে ২৫ অক্টোবর। এদিন থেকেই বিভিন্ন বিভাগে সশরীরে ক্লাস শুরু হবে বলে জানান বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. এম রুস্তম আলী।


এই বিভাগের আরো খবর