ব্রেকিং:
লিবীয় উপকূলে নৌকাডুবি, ৫৭ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা ১৮ বছর পর ইরাকে ‘যুদ্ধ সমাপ্তির’ ঘোষণা মার্কিন প্রেসিডেন্ট রাজধানীতে আটক-জরিমানায় চলছে কঠোর লকডাউন

বৃহস্পতিবার   ২৯ জুলাই ২০২১,   শ্রাবণ ১৪ ১৪২৮,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৪১ লাখ ৮২ হাজার ছাড়াল দেশে টিকার আওতায় এসেছ প্রায় এক কোটি ২১ লাখ মানুষ ঈদের আগে দেশে ১৫৫ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছে প্রবাসীরা
৮৭

সমরেশ মজুমদার গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে

প্রকাশিত: ১২ জুন ২০২১  

পশ্চিমবঙ্গের সাহিত্যিক সমরেশ মজুমদার গুরুতর অসুস্থ হয়ে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

শুক্রবার নিঃশ্বাস নিতে অসুবিধা হচ্ছিল বর্ষীয়ান এ সাহিত্যিকের। এরপরই তাকে হাসপাতালে নিয়ে যান পরিবারের সদস্যরা। 

হাসপাতাল সূত্র জানিয়েছে, সমরেশের শ্বাসনালীতে গভীর সংক্রমণ রয়েছে। তার জেরেই শ্বাসকষ্ট হচ্ছিল। হাসপাতালে ভর্তির পর তার বুকের এক্সরে, সিটি স্ক্যানসহ একাধিক রক্ত পরীক্ষা করা হয়েছে। পাশাপাশি তার করোনা পরীক্ষাও করা হয়েছে। এরই মধ্যে তার কোভিড রিপোর্ট পরিবার হাতে পেয়েছে। তার করোনা নেগেটিভ এসেছে।  

৭৯ বছর বয়সী সমরেশ মজুমদার দুই বাংলার পাঠককে দশকের পর দশক করে বিমুগ্ধ করে রেখেছেন তার লেখনিতে। ১৯৭৬ সালে দেশ পত্রিকায় প্রকাশিত হয়েছিল তার প্রথম উপন্যাস ‘দৌড়’। সেই যাত্রা শুরু, এরপর একে একে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ-এর মতো উপন্যাস বাঙালিকে উপহার দিয়েছেন তিনি। তবে নিঃসন্দেহে তার সেরা সৃষ্টি ‘উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ’ ট্রিলজি। 

সমরেশ মজুমদারের ঝুলিতে পুরস্কারের সংখ্যাও অগণতি। ১৯৮২ সালে আনন্দ পুরস্কার, ১৯৮৪ সালে সাহিত্য আকাদেমী পুরস্কার, বঙ্কিম পুরস্কার এবং আইয়াইএমএস পুরস্কার জয় করেছেন।