ব্রেকিং:
বিক্ষোভের মুখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছুক্ষণ সময় লুকিয়ে ছিলেন বাঙ্কারে ‘আমেরিকান স্প্রিং‘ এ সরগরম চীনা সোশ্যাল মিডিয়া স্বাস্থ্যবিধি মেনে মাদরাসায় ভর্তি শুরু করতে কোনো বাঁধা নেই: হাইয়াতুল উলইয়া

বুধবার   ০৩ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২০ ১৪২৭,   ১০ শাওয়াল ১৪৪১

সর্বশেষ:
রেড অ্যালার্ট: মুম্বাইয়ের দিকে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় নিসর্গ করোনার মধ্যেই ইবোলার প্রাদুর্ভাব: কঙ্গোতে চারজনের মৃত্যু করোনায় মৃতের সংখ্যা ৩ লাখ ৭৭ হাজার ছাড়ালো
২২৭

মুম্বাইয়ে চিরনিদ্রায় শায়িত হবেন মুফতি সাঈদ আহমদ পালনপুরী

প্রকাশিত: ১৯ মে ২০২০  

আজ ১৯ মে মোতাবেক ২৫ রমযান মঙ্গলবার সকালে চাশতের সময় দারুল উলুম দেওবন্দের শায়খুল হাদীস মুফতি সাঈদ আহমদ পালনপুরী ইন্তিকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। বিভিন্ন গণমাধ্যমের খবর অনুযায়ী আজ সাড়ে এগারটায় পশ্চিম ‍মুম্বাইয়ে উশেওরা নামক মুসলিম কবরস্তানে তার দাফন হওয়ার কথা রয়েছে।

মুফতি সাঈদ আহমদ পালনপুরী ১৯৪২সনে জন্ম গ্রহণ করেন। প্রাথমিক শিক্ষা তিনি মাযাহেরুল উলূম সাহারানপুরে সমাপ্ত করে ১৩৭৭ হি. দারুল উলুম দেওবন্দে ভর্তি হন। দারুল উলুম থেকে শিক্ষা সমাপ্তির পর তিনি গুজরাটে জামিয়া আশরাফিয়ায় ১০ বছর শিক্ষকতা করেন। ১৯৭৫ সনে তিনি দারুল উলুম দেওবন্দে শিক্ষক হিসাবে নিয়োগ পান।
বিজ্ঞাপন

দারুল উলুম দেওবন্দে তিনি সকলের প্রিয় ও শ্রদ্ধেয় একজন উস্তায ছিলেন। ২০০৮ সনে তখনকার শায়খুল হাদীস মাওলানা নাসির খান ছাহেব ইন্তিকাল করলে তিনি শায়খুল হাদীস হন। তাছাড়া তিনি দারুল উলূম দেওবন্দে সদরুল মুদাররিসীন হিসাবেও অধিষ্ঠিত ছিলেন। হিন্দুস্তানে এবং বহিবিশ্বে তিনি একজন মুহাক্কিক আলেম ও মুহাদ্দিস হিসাবে প্রসিদ্ধ । তাকে বলা হত উস্তাযুল আসাতিযা, উস্তাযদের উস্তায। পৃথিবী জুড়ে হাজার হাজার আলেম তার ছাত্র কিংবা তার ছাত্রের ছাত্র।

তার রচনা ও সংকলনের তালিকাও অনেক বড়। যার মধ্যে হুজ্জাতুল্লাহিল বালিগা অন্যতম। তার রচনার মধ্যে পাঠ্য কিতাব যেমন রয়েছে, তেমনি নেসাবের বাইরে তিনি অনেক গ্রন্থ লিপিবদ্ধ করেছেন। তার ইন্তিকালে শুধু হিন্দুস্তান নয়, সারা জগতের ইলমী অঙ্গনে এক শূন্যতা তৈরি হল।


ইসলাম টাইমস
এই বিভাগের আরো খবর