ব্রেকিং:
মার্কিন গোয়েন্দা বিমানকে অবতরণের অনুমতি দেয়নি ইন্দোনেশিয়া ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৮, নতুন আক্রান্ত ১৩৮০ প্রযুক্তিনির্ভর তরুণরাই উন্নত-সমৃদ্ধ দেশ গড়ার হাতিয়ার: পলক আজারবাইজান ও আর্মেনিয়াকে অস্ত্রবিরতির প্রতি আহ্বান জাতিসংঘের

মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০,   কার্তিক ৫ ১৪২৭,   ০২ রবিউল আউয়াল ১৪৪২

সর্বশেষ:
তৃতীয় দিনেও উত্তাল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস কোয়ারেন্টাইন ব্যর্থতার কারণে করোনায় আক্রান্ত বাড়ছে: ডব্লিউএইচও ক্যাসিনো ইসমাইল হোসেন সম্রাটের বিরুদ্ধে চার্জ গঠন ৩০ নভেম্বর এসআই আকবরকে ধরিয়ে দিতে ১০ লাখ টাকা পুরস্কার ঘোষণা তাইওয়ানে মার্কিন হস্তক্ষেপ রোধ করবে চীন
১১৭

‘মিয়ানমারের উদ্যোগ দৃশ্যমান নয় রোহিঙ্গাদের ফেরত নিতে ’

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০২০  

রোহিঙ্গাদের ফেরত যাওয়ার জন্য রাখাইনে সহায়ক পরিবেশ তৈরির ক্ষেত্রে কোনো ধরনের উদ্যোগ দৃশ্যমান নয় প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন । এজন্য দুবার প্রত্যাবাসনের জন্য উদ্যোগ নেয়া হলেও কেউ যেতে রাজি হয়নি।

শনিবার অস্ট্রেলিয়ার সুইনবার্ন বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে আয়োজিত এক আন্তর্জাতিক ওয়েবিনারে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মাদ শাহরিয়ার আলম এসব কথা বলেন।

এতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সাবেক পররাষ্ট্র সচিব এম শহীদুল হকসহ আরো অনেকে বক্তব্য রাখেন।

রোহিঙ্গাদের ফেরত নেয়ার বিষয়ে মিয়ানমারের অনীহার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, আমরা ছয় লাখ রোহিঙ্গার তালিকা দিয়েছিলাম যাচাই-বাছাই করা জন্য এবং এরমধ্যে তারা মাত্র ১০ হাজার রোহিঙ্গার তথ্য আমাদের দিয়েছে। 

গত দেড় বছর ধরে রোহিঙ্গা প্রত্যাবাসন সংক্রান্ত যৌথ ওয়ার্কিং গ্রুপের সভা মিয়ানমারের অনীহার কারণে হচ্ছে না বলে জানান প্রতিমন্ত্রী। 

তিনি বলেন, এই সমস্যা বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে না বরং মিয়ানমারের সঙ্গে তার অধিবাসীদের সমস্যা।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, মানবতার জন্য রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছিলো বাংলাদেশ। কিন্তু এখন এজন্য বাংলাদেশকে অনেক কষ্ট পোহাতে হচ্ছে।


অনলাইন নিউজ পোর্টাল
অনলাইন নিউজ পোর্টাল
এই বিভাগের আরো খবর