ব্রেকিং:
লিবীয় উপকূলে নৌকাডুবি, ৫৭ অভিবাসীর মৃত্যুর আশঙ্কা ১৮ বছর পর ইরাকে ‘যুদ্ধ সমাপ্তির’ ঘোষণা মার্কিন প্রেসিডেন্ট রাজধানীতে আটক-জরিমানায় চলছে কঠোর লকডাউন

বৃহস্পতিবার   ২৯ জুলাই ২০২১,   শ্রাবণ ১৪ ১৪২৮,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪২

সর্বশেষ:
বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৪১ লাখ ৮২ হাজার ছাড়াল দেশে টিকার আওতায় এসেছ প্রায় এক কোটি ২১ লাখ মানুষ ঈদের আগে দেশে ১৫৫ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছে প্রবাসীরা
১০০

মহাকাশে যাচ্ছেন বিশ্বের প্রথম প্রতিবন্ধী নভোচারী!

প্রকাশিত: ২৭ জুন ২০২১  

 মহাকাশ অভিযানের দিগন্ত খুলে দিচ্ছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএ)। সংস্থাটি বিশ্বের ইতিহাসে প্রথমবারের মতো শারীরিক প্রতিবন্ধী ব্যক্তিকে মহাকাশে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

কত শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে এ বিষয়টি নিশ্চিত করে ইএসএ’র প্রধান জোসেফ অ্যাচবাচার জানিয়েছেন, শারীরিক প্রতিবন্ধীদের মহাকাশে পাঠানোর ঘোষণা দেওয়ার পর ২২ হাজার আবেদন জমা পড়ে। সেখান থেকে কয়েকজনকে বাছাই করা হয়েছে। প্রশিক্ষণ শেষে তাদের মধ্যে থেকে একজনকে মহাকাশ অভিযানে পাঠানো হবে বলে জানিয়েছেন তিনি।
তিনি আরও বলেন, এই অভিযান সফল হলে সাধারণ মানুষও মহাকাশ অভিযানে যাওয়ার উৎসাহ পাবে। দূর আকাশের তারা শুধু পৃথিবীতে বসেই নয়, কাছে গিয়েও দেখার পথ সুগম হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

জোসেফ অ্যাচবাচার জানিয়েছেন ,খুব শিগগিরই মহাকাশ অভিযানে যাচ্ছেন আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসও। তার রকেট ইঞ্জিন তৈরির প্রতিষ্ঠান ব্লু অরিজিন মহাকাশ অভিযান চালাবে প্রথমবারের মতো মানুষ নিয়ে।

মহাকাশ অভিযানে বরাবরই প্রথম সারিতে রয়েছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি। চন্দ্রযাত্রা থেকে মঙ্গল অভিযান, ইএসএ-র চমকে দিয়েছে বিশ্বকে!


এই বিভাগের আরো খবর