ব্রেকিং:
সাগরে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’: বন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত গোলান থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহারের প্রস্তাব পাস উপকূল মুখী ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ২০ ১৪২৮,   ২৭ রবিউস সানি ১৪৪৩

সর্বশেষ:
নভেম্বরে সড়কে ঝরল ৫৪ শিক্ষার্থীর প্রাণ ব্যঙ্গচিত্র নিয়ে রোববার রাস্তায় নামবে শিক্ষার্থীরা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলার প্রস্তুতি নিতে হবে: শিক্ষামন্ত্রী টাঙ্গাইলে ৫০ জন প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণ প্রধানমন্ত্রীর নেতৃত্বে এগিয়ে চলছে দেশ: শিক্ষামন্ত্রী খালেদা জিয়ার অবস্থা গুরুতর: ডা. জাফরুল্লাহ ইবিতে আজ সেমিস্টার ফাইনাল, জুমার নামাজ নিয়ে শিক্ষার্থীদের ক্ষোভ
৬৮৪

ব্যবহারকারীদের নিরাপত্তার কথা বিবেচনা করে ফেসবুকের নতুন নীতি

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২০  

ব্যবহারকারীদের নিরাপত্তার কথা বিবেচনা করে নতুন নতুন নীতি এনেছে ফেসবুক। এতে নীতি ভাঙায় কঠোর হয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়াটি। কঠোরতার অংশ হিসেবে, রাজনৈতিক আলোচনায় হস্তক্ষেপের কাজে ব্যবহৃত চীন সংশ্লিষ্ট ১৫০টিরও বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক। এ নিয়ে দ্বিতীয়বারের মতো চীনা ‘ফেক’ অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ফেসবুক।

বিবিসি জানায়, চীনা নেটওয়ার্ক দ্বারা পরিচালিত অ্যাকাউন্টগুলো ‘ফেক’ বলে শনাক্ত করা হয়। অ্যাকাউন্টগুলো চীনা স্বার্থ রক্ষার কাজে নিয়োজিত ছিল। এর মধ্যে অ্যাকাউন্টগুলো থেকে আসন্ন মার্কিন নির্বাচন নিয়ে কিছু পোস্টও করা হয়েছে। এছাড়া অ্যাকাউন্টগুলোতে ফিলিপাইন ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় চীনা স্বার্থে অধিকাংশ পোস্ট দেয়া হয়।

ফেসবুক বরাত দিয়ে বিবিসি জানায়, এসব অ্যাকাউন্ট ২০১৬ সালে খোলা হয়। চীনা নেটওয়ার্কটিতে এক লাখ ৩০ হাজার ফলোয়ার রয়েছে। সেখানে যুক্তরাষ্ট্রের নেটিজেনদের সংখ্যা খুবই নগণ্য। 

ফেসবুকের গবেষণা বিভাগ কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এসব অ্যাকাউন্ট ‘ফেক’ বলে চিহ্নিত করেছে।


এই বিভাগের আরো খবর