ব্রেকিং:
ইসরায়েল যুদ্ধাপরাধ করছে: ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী চীনের টিকার প্রথম ডোজ দেয়া শুরু হবে ২৫ মে: স্বাস্থ্যমন্ত্রী ফিলিস্তিনে ইসরায়েলের হামলায় নিহত বেড়ে ১৭০ লকডাউন পরিস্থিতিতে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষা উপমন্ত্রী ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত থামাতে তেল আবিবে যুক্তরাষ্ট্রের দূত দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃত্যু কমেছে এবার করোনা টিকার ট্রায়াল চলবে শিশুদের উপর কোভিড-১৯: বিশ্বজুড়ে মৃত্যু ৩৪ লাখ ছুঁইছুঁই

মঙ্গলবার   ১৮ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৪ ১৪২৮,   ০৫ শাওয়াল ১৪৪২

সর্বশেষ:
শেখ হাসিনার ৪০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ র‍্যাবে এই প্রথম ৪৮ পুলিশ সুপারকে উপ-পরিচালক পদে পদায়ন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মেজো ভাই অসীম বন্দ্যোপাধ্যায় মারা গেছেন ইসরায়েল থেকে ১২০ সেনা সরিয়ে নিল আমেরিকা ঈদের জামাতে বিশ্ব শান্তি কামনা ও করোনামুক্তির জন্য বিশেষ দোয়া দীর্ঘ সিয়াম সাধনার পর উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর ফিলিস্তিনে ইসরাইলি হামলায় নিহত বেড়ে ১০৩ টিকাগ্রহীতাদের ৯৭ শতাংশের শরীরে অ্যান্টিবডি : আইইডিসিআর
২৪২

বিপাকে পড়তে পারেন অ্যানড্রয়েড ব্যবহারকারীরা

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২০  

পুরনো অ্যানড্রয়েড ফোন থেকে মানসম্মত অনেক ওয়েবসাইটে প্রবেশ করা যাবে না। নিরাপত্তাজনিত কারণে অসংখ্য অ্যানড্রয়েড ফোনকে আগামী বছরের ১১ জানুয়ারি থেকে প্রবেশাধিকার সুবিধা দেয়া হবে না।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট অ্যানড্রয়েড পুলিশ জানিয়েছে, অ্যানড্রয়েড ৭.১.১ ও এর আগের সংস্করণের ক্ষেত্রে বিষয়টি কার্যকর হবে।

জানা গেছে, বর্তমানে ৩৩.৮ শতাংশ ব্যবহারকারী স্মার্টফোনই অ্যানড্রয়েড ৭.১.১ বা তারও আগের সংস্করণের। বছরের শুরুতেই তারা কিছুটা বিপাকে পড়তে পারেন।

রুট সার্টিফিকেট অথোরিটি ‘লেটস এনক্রিপ্ট’ জানিয়েছে, বাজারের স্মার্টফোনগুলোর অধিকাংশই অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত। বছর-বছর অ্যানড্রয়েড সংস্করণে নতুনত্ব আসছে। আগের সংস্করণের অ্যানড্রয়েড থেকে পরবর্তী কয়েকটি সংস্করণে উন্নীত বা আপগ্রেড করা যায়। তাই পুরনো অ্যানড্রয়েড সংস্করণের রুট সার্টিফিকেট নিরাপত্তা ইস্যুতে গ্রহণযোগ্য বা নিরাপদ নয়।

স্মার্টফোনে শুরুতে অ্যানড্রয়েডের যে সংস্করণটি থাকে, পরবর্তীতে সেই হ্যান্ডসেটের কার্যক্ষমতার ভিত্তিতে নতুন কয়েকটি সংস্করণ পর্যন্ত আপগ্রেডের সুযোগ থাকে। যেসব গ্রাহকদের স্মার্টফোন পুরনো, নতুন অ্যানড্রয়েড সংস্করণে হালনাগাদ করতে পারেননি, তাদের সেটে নিরাপত্তা ত্রুটি থাকাটা অস্বাভাবিক না।


এই বিভাগের আরো খবর