ব্রেকিং:
কাল থেকে ৫ দিন ইন্টারনেটের গতি কম হতে পারে মধ্যপ্রাচ্যে ফরাসি পণ্য বয়কট ঠেকাতে মরিয়া হয়ে উঠেছে ফ্রান্স ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৫, নতুন আক্রান্ত ১৪৩৬ সিরিয়ায় মার্কিন ড্রোন হামলা, ৫ বেসামরিক ব্যক্তিসহ নিহত ১৭ গ্রেপ্তার ইরফান ঢাকা দক্ষিণের ৩০ নং ওয়ার্ডের কাউন্সিলর

মঙ্গলবার   ২৭ অক্টোবর ২০২০,   কার্তিক ১২ ১৪২৭,   ০৯ রবিউল আউয়াল ১৪৪২

সর্বশেষ:
আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি শান্তিরক্ষী সেনা নিহত যুদ্ধবিরতির কয়েক মিনিটেই ফের সংঘর্ষ নাগোর্নো-কারাবাখে নৌবাহিনীর কর্মকর্তাকে মারধরঃ হাজী সেলিমের ছেলেসহ গ্রেপ্তার ৩ চাকরি রক্ষায় বাধ্য হয়ে দাড়ি কাটতে হল ভারতের মুসলিম পুলিশকে পদত্যাগের আলটিমেটাম নাকচ প্রধানমন্ত্রীর, থাইল্যান্ডে বিক্ষোভ
১১৬৫

করোনাভাইরাস নিয়েই সবাইকে বাঁচতে শিখতে হবে: ডব্লিউএইচও প্রধান

প্রকাশিত: ১ আগস্ট ২০২০  

করোনাভাইরাসের প্রভাব আরও কয়েক দশক থাকতে পারে। এর সঙ্গে মানিয়ে চলতে শিখতে হবে, বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসুস। এ ধরনের স্বাস্থ্য সংকট শতকে একবার আসে বলে উল্লেখ করে তিনি জানান, এর প্রভাব কয়েক দশক ধরে পরিলক্ষিত হবে।

তিনি আরও বলেন, “বর্তমানে গোটা বিশ্বে করোনার যা পরিস্থিতি তা ছয় মাস আগে কল্পনাও করা যায়নি। সেই সময় চীনের বাইরে ১০০ জনও করোনা আক্রান্ত ছিলেন না এবং মৃত্যুও ঘটেনি। মাত্র ছয় মাসে পরিস্থিতি পুরোপুরি বদলে গেল।”

ইতিমধ্যে ১৫০টির মতো প্রতিষ্ঠান করোনার ভ্যাকসিন নিয়ে কাজ শুরু করেছে। গত সপ্তাহে ডব্লিউএইচও জানায়, ২০২১ সালের প্রথমার্ধের আগে ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা কম। গেব্রিয়েসুস বলেন, “যদিও ভ্যাকসিন তৈরির কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে, তারপরও আমাদের অবশ্যই এ ভাইরাস নিয়ে বাঁচতে শিখতে হবে। ”

গত বছরের ডিসেম্বরে চীনে প্রথম শনাক্ত হওয়ার পর গত মার্চ মাসে করোনাভাইরাসকে মহামারী হিসাবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ পর্যন্ত এ ভাইরাসে ৬ লাখ ৭০ হাজারের বেশি মানুষ মারা গেছে। আর ১ কোটি ৭০ লাখ মানুষের শরীরে এর উপস্থিতি শনাক্ত হয়েছে। বর্তমানে এই সংক্রমণে সবচেয়ে বেশি ভুগছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো ও যুক্তরাজ্য।


অনলাইন নিউজ পোর্টাল
অনলাইন নিউজ পোর্টাল
এই বিভাগের আরো খবর