ব্রেকিং:
শনিবার ৬৬ হাজার ১৮৯ পরিবার ঘর পাচ্ছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল বন্ধ টসে জিতে ফিল্ডিংয়ে উইন্ডিজ

শনিবার   ২৩ জানুয়ারি ২০২১,   মাঘ ১০ ১৪২৭,   ০৮ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
ইন্দোনেশিয়া ও ফিলিপাইন কেঁপে উঠলো শক্তিশালী ভূমিকম্পে ঘন কুয়াশায় বঙ্গবন্ধু সেতুতে যান চলাচল ব্যাহত, ৪০ কিলোমিটার যানজট ইউক্রেনে নার্সিং হোমে আগুন নিহত ১৫ আর্জেন্টিনার আগুয়েরো করোনায় আক্রান্ত
৪০

এইচএসসি-আলিমের ফল প্রকাশে অধ্যাদেশ উঠছে আজ

প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২১  

মহামারী করোনাভাইরাসের  কারণে গতবছর এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা না নিয়ে অটোপাস দিয়েছে সরকার। তবে এখনো ঘোষণা করা হয়নি ফলাফল। গত ২৯ ডিসেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন ফলাফল তৈরির কাজ শেষ হয়ে গেছে, প্রকাশের আগে অধ্যাদেশ প্রয়োজন। অধ্যাদেশ জারির পরপরই উচ্চমাধ্যমিকের এই ফল প্রকাশ করা হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ফল প্রকাশের অনুমোদনের জন্য অধ্যাদেশের খসড়া মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আজ মন্ত্রীসভার বৈঠকে এ বিষয়ে একটি এজেন্ডাও রয়েছে। মন্ত্রীসভায় অনুমোদনের পর সেটি আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য যাবে। সেখান থেকে প্রেসিডেন্টের অনুমোদনের জন্য পাঠানো হবে। প্রেসিডেন্ট অনুমোদন দিলেই অধ্যাদেশ আকারে জারি করা হবে। এরপরই প্রকাশ করা হবে এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফলাফল। শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, অধ্যাদেশটি সোমবার মন্ত্রিসভায় অনুমোদনের পর আইন মন্ত্রণালয় থেকে ভেটিং সাপেক্ষে প্রেসিডেন্টের অনুমতির জন্য পাঠানো হবে। এরপর অধ্যাদেশ আকারে জারি করা হবে। অধ্যাদেশ জারির পর প্রধানমন্ত্রীর সম্মতি সাপেক্ষে ফলাফলের তারিখ ঘোষণা করা হবে।

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আইনগত বৈধতা দিতেই ২০২০ সালের এইচএসসির ফল প্রকাশে অধ্যাদেশ জারি করছে সরকার। তার কারণ পরীক্ষা সংক্রান্ত আইন অনুযায়ী, প্রতিবছর পরীক্ষা অনুষ্ঠিত হয় ও ফল প্রকাশ করা হয়। এবারের এই বিশেষ পরিস্থিতিতে সরকার পরীক্ষাও গ্রহণ করতে পারেনি, ফলও প্রকাশ করা যায়নি। তবে পরীক্ষা সংক্রান্ত ওই আইনেই বলা আছে, এর ব্যত্যয় হলে বিশেষ অধ্যাদেশ জারি করে তা আইনের বৈধতা দিতে হবে। এ কারণেই এবছর পরীক্ষা না নিয়ে ফল প্রকাশে একটি অধ্যাদেশ জারি করতে হবে। তা না হলে বিষয়টি আইনগত বৈধতা পাবে না।

শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, আনুষ্ঠানিকভাবে পরীক্ষা না নিয়ে এইচএসসির ফল প্রকাশ করতে আইনি প্রক্রিয়া হিসেবে বৈধতা দিতে একটি অধ্যাদেশ জারি করতে হবে। পরীক্ষা সংক্রান্ত আইন রয়েছে। বিশেষ পরিস্থিতিতে ফল প্রকাশে অধ্যাদেশ জারি করতে হয়।


অনলাইন নিউজ পোর্টাল
অনলাইন নিউজ পোর্টাল
এই বিভাগের আরো খবর