ব্রেকিং:
ইসরায়েল যুদ্ধাপরাধ করছে: ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী চীনের টিকার প্রথম ডোজ দেয়া শুরু হবে ২৫ মে: স্বাস্থ্যমন্ত্রী ফিলিস্তিনে ইসরায়েলের হামলায় নিহত বেড়ে ১৭০ লকডাউন পরিস্থিতিতে খুলছে না শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষা উপমন্ত্রী ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত থামাতে তেল আবিবে যুক্তরাষ্ট্রের দূত দেশে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃত্যু কমেছে এবার করোনা টিকার ট্রায়াল চলবে শিশুদের উপর কোভিড-১৯: বিশ্বজুড়ে মৃত্যু ৩৪ লাখ ছুঁইছুঁই

মঙ্গলবার   ১৮ মে ২০২১,   জ্যৈষ্ঠ ৪ ১৪২৮,   ০৫ শাওয়াল ১৪৪২

সর্বশেষ:
শেখ হাসিনার ৪০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ র‍্যাবে এই প্রথম ৪৮ পুলিশ সুপারকে উপ-পরিচালক পদে পদায়ন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মেজো ভাই অসীম বন্দ্যোপাধ্যায় মারা গেছেন ইসরায়েল থেকে ১২০ সেনা সরিয়ে নিল আমেরিকা ঈদের জামাতে বিশ্ব শান্তি কামনা ও করোনামুক্তির জন্য বিশেষ দোয়া দীর্ঘ সিয়াম সাধনার পর উদযাপিত হচ্ছে ঈদুল ফিতর ফিলিস্তিনে ইসরাইলি হামলায় নিহত বেড়ে ১০৩ টিকাগ্রহীতাদের ৯৭ শতাংশের শরীরে অ্যান্টিবডি : আইইডিসিআর
২৭৮

আসল মোড়কে নকল পণ্যের ছড়াছড়ি, বিপাকে ক্রেতারা

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২০  

কি নেই এখানে! দেশে বসেই মিলছে নানা ব্র্যান্ডের বিদেশি কসমেটিকস ও খাদ্যপণ্য। রাজধানীর চকবাজারেই মিলছে একের ভেতর সব। ছোট-বড় ঘর, কিংবা ফ্ল্যাটেই তৈরি হচ্ছে নকল কসমেটিকস ও খাদ্যপণ্য। আর এসব কসমেটিকস ও সুস্বাদু খাবার তৈরিতে ব্যবহার করা হচ্ছে বিষাক্ত রং।

রাজধানীর অন্যতম পাইকারী বাজারগুলোতে এখন নকল পণ্যে ছড়াছড়ি। দেশি-বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের কসমেটিক্স পণ্য বিক্রিতে প্রতারণার আশ্রয় নিয়ে দীর্ঘদিন ধরে গ্রাহকদের ঠকিয়ে আসছেন কিছু অসাধু ব্যবসায়ী। দিন দিন ভেজাল ও নকল পণ্যের দৌরাত্ম্য বাড়ছেই। নকলের ভিড়ে আসল পণ্য বেছে নেয়াই এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ভোক্তাদের সামনে।

এদিকে নকলের ভিড়ে ক্রেতাদের কাছে বেমানান হয়ে উঠছে আসল পণ্য। ফলে কদর বাড়ছে নকলের। এমনটাই মনে করছেন প্রকৃত বিক্রেতারা। তাদের মতে, এটি হচ্ছে আসল-নকল চিনতে না পারার কারণে। বর্তমানে আসল-নকল চেনাটাও বড্ড দুষ্কর হয়ে উঠেছে। দুই পণ্যের গায়ে রয়েছে একই লেভেল। এতে বিভ্রান্তিতে পড়ছেন ক্রেতারা। 

অনুসন্ধানে জানা গেছে, বাজারের বেশিরভাগ পণ্য মান-নিয়ন্ত্রণ প্রক্রিয়ায় আসছে না। খাদ্য ও খাদ্য বহির্ভূত মাত্র ১৮৪টি পণ্যের মান-সনদ দিতে পারে পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। এতে ক্রমেই ভেজাল ও নকল পণ্যের দৌরাত্ম্য বাড়ছে। 

সম্প্রতি পুরান ঢাকার চকবাজারের মৌলভীবাজার টাওয়ারে অভিযান চালিয়ে সাড়ে ৩ কোটি টাকার নকল প্রসাধনী উদ্ধার করেছে র‌্যাব। এ সময় নকল কসমেটিকস বিক্রির দায়ে ৫ জনকে দুই বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, প্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন ধরে বিভিন্ন দেশ থেকে নকল পণ্য তৈরি করে দেশে এনে বিক্রি করতো। এছাড়া তারা বিশ্বের নামীদামি কোম্পানির মোড়কের আড়ালে বিক্রি করতো দেশি পণ্য।