ব্রেকিং:
বিশ্বে করোনায় আক্রান্ত সাড়ে ১১ কোটি, মৃত্যু সাড়ে ২৫ লাখ

বুধবার   ০৩ মার্চ ২০২১,   ফাল্গুন ১৯ ১৪২৭,   ১৮ রজব ১৪৪২

সর্বশেষ:
কারাগারে লেখক মুশতাকের মৃত্যু নিয়ে যা বললেন গোলাম রাব্বানী আন্দামান সাগরে ভাসমান রোহিঙ্গাদের বাংলাদেশে পাঠাতে চায় ভারত
১৭৮

আসল মোড়কে নকল পণ্যের ছড়াছড়ি, বিপাকে ক্রেতারা

প্রকাশিত: ২৫ অক্টোবর ২০২০  

কি নেই এখানে! দেশে বসেই মিলছে নানা ব্র্যান্ডের বিদেশি কসমেটিকস ও খাদ্যপণ্য। রাজধানীর চকবাজারেই মিলছে একের ভেতর সব। ছোট-বড় ঘর, কিংবা ফ্ল্যাটেই তৈরি হচ্ছে নকল কসমেটিকস ও খাদ্যপণ্য। আর এসব কসমেটিকস ও সুস্বাদু খাবার তৈরিতে ব্যবহার করা হচ্ছে বিষাক্ত রং।

রাজধানীর অন্যতম পাইকারী বাজারগুলোতে এখন নকল পণ্যে ছড়াছড়ি। দেশি-বিদেশি বিভিন্ন ব্র্যান্ডের কসমেটিক্স পণ্য বিক্রিতে প্রতারণার আশ্রয় নিয়ে দীর্ঘদিন ধরে গ্রাহকদের ঠকিয়ে আসছেন কিছু অসাধু ব্যবসায়ী। দিন দিন ভেজাল ও নকল পণ্যের দৌরাত্ম্য বাড়ছেই। নকলের ভিড়ে আসল পণ্য বেছে নেয়াই এখন বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ভোক্তাদের সামনে।

এদিকে নকলের ভিড়ে ক্রেতাদের কাছে বেমানান হয়ে উঠছে আসল পণ্য। ফলে কদর বাড়ছে নকলের। এমনটাই মনে করছেন প্রকৃত বিক্রেতারা। তাদের মতে, এটি হচ্ছে আসল-নকল চিনতে না পারার কারণে। বর্তমানে আসল-নকল চেনাটাও বড্ড দুষ্কর হয়ে উঠেছে। দুই পণ্যের গায়ে রয়েছে একই লেভেল। এতে বিভ্রান্তিতে পড়ছেন ক্রেতারা। 

অনুসন্ধানে জানা গেছে, বাজারের বেশিরভাগ পণ্য মান-নিয়ন্ত্রণ প্রক্রিয়ায় আসছে না। খাদ্য ও খাদ্য বহির্ভূত মাত্র ১৮৪টি পণ্যের মান-সনদ দিতে পারে পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। এতে ক্রমেই ভেজাল ও নকল পণ্যের দৌরাত্ম্য বাড়ছে। 

সম্প্রতি পুরান ঢাকার চকবাজারের মৌলভীবাজার টাওয়ারে অভিযান চালিয়ে সাড়ে ৩ কোটি টাকার নকল প্রসাধনী উদ্ধার করেছে র‌্যাব। এ সময় নকল কসমেটিকস বিক্রির দায়ে ৫ জনকে দুই বছর করে বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম জানান, প্রতিষ্ঠানগুলো দীর্ঘদিন ধরে বিভিন্ন দেশ থেকে নকল পণ্য তৈরি করে দেশে এনে বিক্রি করতো। এছাড়া তারা বিশ্বের নামীদামি কোম্পানির মোড়কের আড়ালে বিক্রি করতো দেশি পণ্য।


অনলাইন নিউজ পোর্টাল
অনলাইন নিউজ পোর্টাল