ব্রেকিং:
গ্রেফতার করা হয়েছে তিতাসের বরখাস্ত সেই ৮ কর্মকর্তাকে আল্লামা শফীর দাফন সম্পূর্ণ হইছে দেশে একদিনে করোনাভাইরাসে ৩২ মৃত্যু, নতুন শনাক্ত ১৫৬৭ জন

রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৫ ১৪২৭,   ০১ সফর ১৪৪২

সর্বশেষ:
রোহিঙ্গাদের ফেরত নিতে মিয়ানমারের কোন ধরণের উদ্যোগ দৃশ্যমান নয় কাশ্মীরে ক্ষমতার অপব্যবহার, স্বীকার করলো ভারতীয় সেনাবাহিনী আল্লামা শাহ আহমদ শফীর মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক
৬৪৪

 করোনা প্রতিরোধে সহায়ক  মেনরি একাডেমির বিশেষ যন্ত্র

প্রকাশিত: ২৩ আগস্ট ২০২০  

 করোনা প্রতিরোধে সহায়ক  বিশেষ যন্ত্র  উদ্ভাবন করেছে বাংলাদেশ মেরিন একাডেমি। এবার তৈরি হলো ‘অটোমেটিক হ্যান্ড-স্যানিটাইজার’। এর সাহায্যে খুব দ্রুত বেশি মানুষ হাত জীবাণুমুক্ত করতে সক্ষম হবে কোনো কিছু স্পর্শ ছাড়াই।

এর আগে করোনারোগীর শ্বাসকষ্ট প্রশমনে ‘নিউমেটিক কন্ট্রোল ভেন্টিলেটর’ ও নিত্য প্রয়োজনীয় জিনিস জীবাণুমুক্ত করতে ‘আল্ট্রাভায়োলেট ডিজইফেক্ট্যান্ট ওভেন’ উদ্ভাবিত হয়েছিল।

সুইডেনের ওয়ার্ল্ড মেরিটাইম ইউনিভর্সিটির পার্টনার রিলেশনে উন্নীত এ একাডেমি সর্বাধুনিক প্রশিক্ষণের মাধ্যমে সমুদ্রগামী জাহাজের জন্য বিশ্বমানের মেরিটাইম প্রফেশনাল তৈরি করছে। পেশাগত প্রশিক্ষণের পাশাপাশি ক্যাডেটদের উদ্ভাবনী চিন্তার বিকাশ ও বিজ্ঞানচর্চার আদর্শ পরিবেশ রয়েছে মেরিন একাডেমিতে। এর ফলেই করোনা মহামারি রোধে ধারাবাহিকভাবে বেশ কয়েকটি উদ্ভাবন বাস্তবায়িত হয়েছে।

একাডেমির কমান্ড্যান্ট নৌ-প্রকৌশলী ড. সাজিদ হোসেন বলেন, শিগগিরই দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো চালু হবে এবং একাডেমির ক্যাডেট প্রশিক্ষণও চালু হবে। তখন করোনা মোকাবেলায় মৌলিক স্বাস্থ্যবিধি পালন গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়াবে। তাই শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিসে সবাই যেন ২-১ সেকেন্ডে, সহজে ও কম খরচে হাত জীবাণুমুক্ত করতে পারে সে ধরনের একটি চিন্তা থেকে আমাদের এবারের উদ্ভাবনের সূত্রপাত।


অনলাইন নিউজ পোর্টাল