মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, বৈশাখ ১০ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গভীর নিম্নচাপ: হাজারো জেলে সাগরে

 প্রকাশিত: ০৭:১৪, ১৪ সেপ্টেম্বর ২০২১

গভীর নিম্নচাপ: হাজারো জেলে সাগরে

বঙ্গোপসাগরের উত্তর-পশ্চিম ও তৎসংলগ্ন উড়িষ্যা উপকূলীয় এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হওয়ায় সমুদ্র বন্দরগুলোতে তিন নম্বর সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উপকূলের জেলা পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, লক্ষ্মীপুর ও চট্টগ্রাম এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরগুলো নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৩ ফুট অধিক উচ্চতায় বায়ু তাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে বলে জানানো হয়েছে।

উপকূলীয় জেলা পিরোজপুরে এরই মধ্যে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। জোয়ারের পানিও বৃদ্ধি পেয়েছে স্বাভাবিকের থেকে  অনেকটা বেশি। সে সঙ্গে গভীর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

বর্তমানে পিরোজপুর জেলা থেকে ৫ হাজার ৩০০ জেলে গভীর সাগরে মাছ ধরতে ব্যস্ত সময় পার করছেন বলে জানান জেলা মৎস্য কর্মকর্তা মো. আব্দুল বারী। জেলেদের সঙ্গে যোগাযোগ করে নিরাপদ আশ্রয়ে থাকতেও বলেন তিনি।

এর আগের বেশ কয়েকবার বৈরী আবহাওয়ার কারণে সাগরে ট্রলার ডুবে নিখোঁজ হয়েছেন অনেক জেলে। তাই যেকোনো প্রাকৃতিক দুর্যোগ এলেই আতঙ্কে থাকে জেলেদের পরিবারগুলো।

মৎস্যজীবী সমবায় সমিতির নেতা মো. শহিদুল ইসলাম জানান, পাড়েরহাট মৎস্য বন্দরের অনেক জেলে সাগরে ট্রলার নিয়ে মাছ ধরছে। সাগরে গভীর নিম্নচাপ হওয়ায় আমরা তাদের সঙ্গে যোগাযোগ করছি। এরই মধ্যে কয়েকটি ট্রলার সাগর থেকে পাড়েরহাট বন্দরে এসে পৌঁছাতে পেরেছে।

অনলাইন নিউজ পোর্টাল

মন্তব্য করুন: